• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

দিল্লিতে ‘মোদি হটাও’ পোস্টার, মামলা ৩৬, গ্রেপ্তার ৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ০৫:৫২ পিএম
দিল্লিতে ‘মোদি হটাও’ পোস্টার, মামলা ৩৬,  গ্রেপ্তার ৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার নেতৃত্বাধীন বিজেপি সরকারের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়ে দিল্লিজুড়ে লাখ লাখ পোস্টার সাঁটানোর অভিযোগে এ পর্যন্ত ৬ জনকে গ্রেপ্তার ও ৩৬টি মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ।

বুধবার (২২ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে দুজন একটি ছাপাখানার মালিক। রাজধানী নয়াদিল্লী ও তার আশেপাশের এলাকা থেকে তাদের গেপ্তার করা হয়েছে।

মূলত মঙ্গলবার বিকেল থেকে বুধবার সকাল পর্যন্ত ‘কে বা কারা’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সরকারের পতনের দাবিতে আন্দোলনের ডাক দিয়ে রাজধানী নয়াদিল্লি ও দিল্লির অন্যান্য এলাকা পোস্টারে ছেয়ে ফেলে। একটিই স্লোগান ছিল সব পোস্টারে  ‘মোদি হটাও, দেশ বাঁচাও’। বেশ কয়েকটি জায়গা থেকে প্রায় ২ হাজার পোস্টার সরিয়েছে পুলিশ।

এ সময় রাজধানী ও তার আশেপাশের এলাকায় অভিযান চালিয়ে ছয় জনকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশ।

পুলিশের মুখপাত্র দীপেন্দ্র পাঠক জানিয়েছেন, গ্রেপ্তারদের মধ্যে দু’জন ছাপাখানার মালিক আছেন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছেন, তাদের প্রত্যেকের সঙ্গে ছাপাখানায় ৫০ হাজার করে পোস্টার ছাপানোর চুক্তি করা হয়েছিল এবং অগ্রিম অর্থও প্রদান করা হয়েছিল।

দিল্লি পুলিশ জানিয়েছে, মঙ্গলবার ১৩৮টি মামলা নথিভুক্ত করেছে তারা। এর মধ্যে মধ্যে ৩৬টি ছিল মোদি বিরোধী পোস্টারের জন্য। প্রতিটি মামলায় দু’টি অভিযোগ আনা হয়েছে, সরকারি সম্পত্তির ক্ষতিসাধন ও শহরের সৌন্দর্যহানি।

পোস্টারের সংখ্যা কম হলে হয়তো ব্যাপারটি আমলে নিত না ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকার, কিন্তু রাজধানীর গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকা এই পোস্টারে ছেয়ে যাওয়ার পর টনক নড়ে দিল্লির বিজেপি নেতাকর্মীদের।

তবে এখন পর্যন্ত পোস্টার সাঁটানোর দায় কোনো রাজনৈতিক দল বা গোষ্ঠী সরাসরি স্বীকার করেনি, তবে দিল্লির রাজ্যসরকারে আসীন আম আদমি পার্টির (এএপি) দিকেই উঠেছে অভিযোগের তীর।

দীপেন্দ্র পাঠক জানিয়েছেন, মঙ্গলবার এএপির কেন্দ্রীয় পার্টি কার্যালয়ের কাছ থেকে একটি ডেলিভারি ভ্যান আটক করা হয়েছে এবং সেই ভ্যান থেকে অনেক পোস্টারও উদ্ধার করা হয়েছে।

‘ভ্যানচালক বলেছেন, তাকে ওই পোস্টার এএপি অফিসে দিয়ে আসতে বলা হয়েছিল। ওই চালক আরও বলেছেন, সোমবারেও তিনি আপ অফিসে পোস্টার দিয়ে এসেছেন।’

Link copied!