• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী গ্রেপ্তার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৫:৫৯ পিএম
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী গ্রেপ্তার

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেপ্তার করা হয়েছে। বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার (৮ মার্চ) সেলাঙ্গরের একটি ক্লাবে গল্ফ খেলার সময় বারসাতু দলের সভাপতি এবং দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে গ্রেপ্তার করা হয়। শুক্রবার (১০ মার্চ) তাকে আদালতে হাজির করা হবে।

গ্রেপ্তারের ঘণ্টাখানেক পর সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের এক টুইট বার্তায় তিনি লিখেন, আমি স্পষ্ট করতে চাই যে আজ গলফ ক্লাবে আমার গ্রেপ্তারের খবর নিয়ে যে নিউজ পোর্টালে প্রকাশ হয়েছে তা মিথ্যা। তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার (৯ মার্চ) সকাল ১১টায় তাকে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনের (এমএসিসি) সদর দফতরে যেতে বলা হয়েছে।

কোভিড-১৯ লকডাউন চলাকালীন সময় সরকারের অতিরিক্ত ব্যয়ের পাশাপাশি জনা উইবাওয়া প্রণোদনা উদ্যোগের সঙ্গে সম্পর্কিত দুর্নীতির জন্য এই প্রবীণ রাজনৈতিক নেতার বিরুদ্ধে অভিযোগ আনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশনের (এমএসিসি) একটি সূত্র নিশ্চিত করেছে, মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে এমএসিসি আইন ২০০৯ এর অধীনে অভিযোগ আনা হবে।

মুহিউদ্দিন ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত মালয়েশিয়ার নেতৃত্বে ছিলেন। তিনি ওই দেশের দ্বিতীয় সাবেক প্রধানমন্ত্রী, যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হলো।

এর আগে ২০১৮ সালের নির্বাচনে হারার পর সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ উঠে। চূড়ান্ত আপিলে হেরে যাওয়ার পর তার ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এখন তিনি জেলে।

প্রসঙ্গত, দেশটির সরকারি তহবিলের অপব্যবহারের অভিযোগে চলমান তদন্তের অংশ হিসেবে মাসখানেক আগে মানি লন্ডারিং, সন্ত্রাসে অর্থায়ন ও বেআইনি কার্যকলাপের আয় আইনের আওতায় বারসাতু দলের অ্যাকাউন্ট জব্দ করে দুর্নীতি দমন কমিশন।

Link copied!