• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ন্যাটোর শীর্ষ সম্মেলন ঘিরে লিথুয়ানিয়ায় রণ প্রস্তুতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৩, ০৪:২৯ পিএম
ন্যাটোর শীর্ষ সম্মেলন ঘিরে লিথুয়ানিয়ায় রণ প্রস্তুতি

রাশিয়ার মিত্র বেলারুশের সঙ্গে লিথুয়ানিয়ার রেজার-ওয়্যার টপড বর্ডার থেকে মাত্র ৩২ কিমি (২০ মাইল) দূরেই অনুষ্ঠিত হবে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলন। আর তাই এ সম্মেলনকে ঘিরে কড়া নিরাপত্তা গ্রহণ করা হয়েছে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ১১-১২ জুলাই ন্যাটোর এ শীর্ষ সম্মেলনকে কেন্দ্র করে ইতোমধ্যে লিথুয়ানিয়ায়  নিরাপত্তার জন্য ১৬টি দেশ প্রায় ১ হাজার সৈন্য পাঠিয়েছে।

সম্মেলনের স্থানটি রাশিয়া থেকে মাত্র ১৫১ কিলোমিটার (৯৪ মাইল) দূরে অবস্থিত। জার্মানি ইতোমধ্যে লিথুয়ানিয়ায় রাজধানী ভিলনিয়াসে প্যাট্রিয়ট দূরপাল্লার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে। এতে বৈঠকের স্থানটি একটি দূর্গে পরিণত হয়েছে। এই স্থানেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যান্য পশ্চিমা নেতারা বৈঠকে বসবেন।

লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নৌসেদা বলেন, “বাইডেন এবং ৪০টি দেশের নেতারা আসার কারণে আমাদের আকাশকে অরক্ষিত রাখা বোকামি হবে।”

এ ছাড়া স্পেন মোতায়েন করতে যাচ্ছে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, ফ্রান্স থেকে আসছে হাউই, ফিনল্যান্ড এবং ডেনমার্ক সামরিক জেট স্থাপন করছে লিথুয়ানিয়ায়। ফ্রান্সের পাশাপাশি ড্রোন-বিরোধী প্রযুক্তি সরবরাহ করছে যুক্তরাজ্য। পোল্যান্ড এবং জার্মানি পাঠিয়েছে বিশেষ অপারেশন বাহিনী।

লিথুয়ানিয়া, এস্তোনিয়া এবং লাটভিয়ার বাল্টিক দেশগুলো এক সময় মস্কোর শাসনের অধীনে ছিল। তবে ২০০৪ সালের পর থেকে এসব দেশ ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যোগ দেয়।

Link copied!