• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তানপন্থী শীর্ষ নেতা কানাডায় নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৫:২৪ পিএম
স্বাধীন শিখ রাষ্ট্র খালিস্তানপন্থী শীর্ষ নেতা কানাডায় নিহত

কানাডায় ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘খালিস্তান টাইগার ফোর্সের’ প্রধান হারদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের পাঞ্জাবি অধ্যুষিত সারে শহরে শিখদের ধর্মীয় উপসানালয় ‘গুরুনানক সাহিব গুরুদুয়ারার’ পার্কিং-এ মাথায় গুলিবিদ্ধ এবং মৃত অবস্থায় পাওয়া যায় তাকে।

সোমবার (১৯ জুন) ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, অজ্ঞাত দুজন যুবক নিজ্জারের মাথায় গুলি করেন এবং তিনি ঘটনাস্থলেই মারা যান।

নিজ্জার ভারতে নানারকম অপরাধ, সন্ত্রাসীকর্মকাণ্ড ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে অভিযুক্ত ছিলেন। গত বছর জুলাইয়ে ভারত সরকার তাকে মোস্ট ওয়ান্টেড ঘোষণা করে।

এক হিন্দু পুরোহিতের উপর আক্রমণের সঙ্গে যোগসূত্রতার জেরে ভারতের জাতীয় তদন্ত সংস্থা নিজ্জারকে ধরিয়ে দিতে পারলে ১০ লক্ষ টাকা পুরষ্কার দেওয়ার ঘোষণা দেয়। নিজ্জারের দেশের বাড়ি ভারতের পাঞ্জাব প্রদেশের জালান্দার জেলার ভার সিঙ্গাপুরা গ্রামে।

ভারতের পাঞ্জাবের অন্যতম নৃতাত্ত্বিক জনগোষ্ঠী শিখ সম্প্রদায়। যারা দীর্ঘদিন থেকে ভারত থেকে আলাদা হয়ে স্বাধীন রাষ্ট্র ‘খালিস্তানের’ দাবিতে আন্দোলন করে আসছে। পাঞ্জাব, হরিয়ানা, হিমাচল, জম্মু-কাশ্মীর ও রাজস্থানের অংশবিশেষ নিয়ে প্রস্তাবিত এই স্বাধীন রাষ্ট্রের রাজধানী হিসেবে শিখদের পছন্দ চণ্ডীগড় শহর। এ নিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছে তারা। ওই আন্দোলন ‘খালিস্তানি’ আন্দোলন নামে পরিচিত।

১৯৮০-এর দশকের দিকে সেই আন্দোলন দমনে ভারত সরকার হাজার হাজার শিখ বিদ্রোহীকে হত্যা করেছিল। তাদের সেই আন্দোলন সেখানেই শেষ হয়ে গিয়েছিল। এরপর পেরিয়ে গেছে দীর্ঘ সময়। শিখদের পৃথক মাতৃভূমির স্বপ্নকে পুনরায় পুনরুজ্জীবিত করার চেষ্টা করছেন খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিং।

Link copied!