• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

মিয়ানমারে সাংবাদিকের ২০ বছরের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০১:২৭ পিএম
মিয়ানমারে সাংবাদিকের ২০ বছরের কারাদণ্ড
ছবি: সংগৃহীত

মিয়ানমারের স্বাধীন চিত্রসাংবাদিক সাই জো থাইকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির এক আদালত। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, গত মে মাসে মিয়ানমারের উপকূল অঞ্চলে আঘাত হানা ঘূর্ণিঝড় মোখায় অন্তত ১৪০ জন নিহত হয়েছিলেন। মৃত্যুবরণ করা অনেকেই ছিলেন রোহিঙ্গা, যারা বিভিন্ন ক্যাম্পে বসবাস করছিলেন। 

নিহত হওয়া রোহিঙ্গাদের ক্যাম্পগুলিতে গিয়ে সংবাদ সংগ্রহ করেন সাই জো। তখন সেখান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে বিপর্যয় সংক্রান্ত আইন, টেলিকমিউনিকেশন আইনসহ চারটি ধারায় মামলা করা হয়েছিল। সেই মামলার ফলেই বুধবার (৬ সেপ্টেম্বর) তাকে ২০ বছরের সাজা কারাদণ্ড দিয়েছেন আদালত।

রায় ঘোষণার পর মিয়ানমার জুড়ে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে। যে সংবাদপত্র থেকে সাই জো নিয়মিত কাজ পেতেন তারা জানিয়েছে, সংবাদপত্রের ওপর চাপ তৈরি করতেই শাস্তি দেওয়া হলো সাই জোকে।

প্রসঙ্গত, দেশটিতে এর আগেও অসংখ্য সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে এবং শাস্তি দেওয়া হয়েছে।

মিয়ানমারের প্রখ্যাত সংবাদমাধ্যম নাও এখন আন্ডারগ্রাউন্ডে থেকে কাজ করছে। তারা জানায়, “সামরিক সরকার সাংবাদিকদের উপর একের পর এক আক্রমণ চালিয়ে যাচ্ছে। দেশে সংবাদমাধ্যমের আর কোনো স্বাধীনতা নেই। এই ঘটনা আরো একবার তা প্রমাণ করল।”

২০২১ সালের আগস্ট মাসে মিয়ানমারের সেনাবাহিনী গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে। এরপর থেকেই সেখানে গণতন্ত্রপন্থীদের দমন করতে শুরু করে সেনা সরকার।

Link copied!