• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

ইউরোপ-এশিয়ার মধ্যে ২৫৪ কিলোমিটার কেবল সংযোগ বসাচ্ছে ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০১:৪৩ পিএম
ইউরোপ-এশিয়ার মধ্যে ২৫৪ কিলোমিটার কেবল সংযোগ বসাচ্ছে ইসরায়েল

ভূমধ্যসাগর ও লোহিত সাগরের সঙ্গে সংযোগ স্থাপনে ইউরোপ-এশীয় দেশগুলোর মধ্যবর্তী স্থানে ২৫৪ কিলোমিটার দৈর্ঘ্যের একটি ফাইবার অপটিক কেবল স্থাপন করবে ইসরায়েল। গতকাল রোববার ইসরায়েলের বাণিজ্য মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

সোমবার (১৯ জুন) সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ইসরায়েলের বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান ইএপিসি তাদেরই পরিচালিত একটি তেলের পাইপলাইনের পাশ দিয়ে ফাইবার অপটিক কেব্‌লটি নির্মাণ করবে।

ওই পাইপলাইন ভূমধ্যসাগরের আশকেলন বন্দর থেকে ইসরায়েল হয়ে লোহিত সাগরের উত্তরাঞ্চলীয় এলাকা ইলাট পর্যন্ত গেছে। ফাইবার অপটিক কেবলটি ইসরায়েল উপকূলে সাব-সি কেবলগুলোর সঙ্গে যুক্ত হবে। ২৫ বছরের ইজারার আওতায় ইসরায়েলে লাইসেন্স পাওয়া যেকোনো টেলিকম প্রতিষ্ঠান কেবলটি ব্যবহার করতে পারবে।

ইএপিসির (ইউরোপ এশিয়া পাইপলাইন কোম্পানি) প্রধান নির্বাহী ইতজিক লেভি বলেন, প্রকল্পের আওতায় উপসাগরীয় দেশগুলোর সঙ্গে এশিয়া ও ইউরোপকে সংযুক্ত করার ক্ষেত্রে ইসরায়েল স্থলসেতু হিসেবে কাজ করবে।

ইসরায়েলের বাণিজ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, পাইপলাইনের পাশে স্থাপিত ফাইবার অপটিক কেবলটির মাধ্যমে ভূখণ্ডের যেকোনো ধরনের পরিবর্তন পর্যবেক্ষণ করা যাবে এবং পাইপলাইনে ছিদ্র হলে তা শনাক্ত করা যাবে।

পরিবেশবাদী সংগঠনগুলো দীর্ঘদিন ধরে ইএপিসি পরিচালিত তেলের পাইপলাইনের বিরোধিতা করে আসছে। তারা একে ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করেছে এবং কোম্পানিটির নিরাপত্তাব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছে। বিশেষ করে, ২০১৪ সালে একটি পাইপলাইন ছিদ্র হয়ে মরু এলাকার প্রাকৃতিক একটি সংরক্ষিত এলাকায় ৫০ লাখ লিটার তেল ছড়িয়ে পড়েছিল।

Link copied!