• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভুলবশত ৩ জিম্মিকে হত্যা ইসরায়েলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ১১:১০ এএম
ভুলবশত ৩ জিম্মিকে হত্যা  ইসরায়েলের
ইসরায়েলি হামলায় নিহত তিন জিম্মি। ছবি: বিবিসি

গাজায় তিন জিম্মিকে হত্যার দায় স্বীকার করেছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষা বাহিনীর তথ্য অনুযায়ী, গাজায় অভিযান পরিচালনার সময় হুমকি ভেবে ‘ভুলবশত’ তাদের হত্যা করা হয়।

শনিবার (১৬ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার (১৫ ডিসেম্বর) গাজার উত্তরাঞ্চলের শেজাইয়াতে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। নিহতরা হলেন ইয়োতাম হাইম (২৮), সামের তালালকা (২২) ও এলোন শামিরজ (২৬)। তাদের হত্যার দায় স্বীকার করে দুঃখপ্রকাশ করেছে আইডিএফ। সেই সঙ্গে ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে তারা।

এ হত্যাকাণ্ডের ঘটনাকে কেন্দ্র করে তেল আবিবে সামরিক ঘাঁটির সামনে মিছিল করেন বিক্ষুব্ধ জনতা। তারা হামাসের হাতে থাকা বন্দিদের নিরাপদে মুক্তির দাবি জানান। সে সময় তাদের হাতে মোমবাতি ও প্ল্যাকার্ড দেখা যায়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘটনাটিকে ‘অসহনীয় ট্র্যাজেডি’ বলে গভীর দুঃখপ্রকাশ করেন। তিনি বলেন, “এ সন্ধ্যা আমাদের জন্য অনেক কঠিন। আমাদের এ ঘটনা থেকে শিক্ষা নিতে হবে। জিম্মিদের মুক্ত করতে আমরা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।”

৭ অক্টোবরের হামলায় হামাস ২৪০ জন ইসরায়েলি নাগরিককে জিম্মি করে। যাদের একটি অংশ সাময়িক যুদ্ধবিরতির সময় ছাড়া পেয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। তবে এখনো শতাধিক জিম্মি হামাসের কাছে বন্দী রয়েছে বলে জানিয়েছে আইডিএফ। 

Link copied!