• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ইসরায়েলি হামলায় ইরানের শীর্ষ সেনা কমান্ডার নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০৯:১০ এএম
ইসরায়েলি হামলায় ইরানের শীর্ষ সেনা কমান্ডার নিহত
ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের জ্যেষ্ঠ উপদেষ্টা সাইদ রাজি মৌসাভি। ছবি: সংগৃহীত

সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) জ্যেষ্ঠ উপদেষ্টা সাইদ রাজি মৌসাভি নিহত হয়েছেন।

সোমবার (২৫ ডিসেম্বর) সিরিয়ার রাজধানী দামেস্কের বাইরে এক হামলায় তার মৃত্যুর খবর জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

রেভল্যুশনারি গার্ডের এলিট বাহিনী কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির অন্যতম ঘনিষ্ঠ সহচর ছিলেন সাইদ রাজি। সোলাইমানি ২০২০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন। সিরিয়ায় ইরানের শীর্ষ কমান্ডার হিসেবে কাজ করতেন সাইদ রাজি মৌসাভি। তিনি সিরিয়া ও ইরানের মধ্যকার সামরিক জোটের সমন্বয়কের দায়িত্ব পালন করতেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা মৌসাভির মৃত্যুর খবর নিশ্চিত করেছে। ইরনা বলে, দামেস্কের পার্শ্ববর্তী জেইনাবিয়া জেলায় ইসরায়েলের হামলায় মৌসাভি নিহত হয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন তাদের নিয়মিত সংবাদ প্রচার বাতিল করে মৌসাভির মৃত্যুর খবর প্রচার করছে। সিরিয়ায় রেভল্যুশনারি গার্ড কোরের সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে মৌসাভিকে বর্ণনা করা হচ্ছে। তবে সাইদ রাজি মৌসাভির মৃত্যুর ঘটনায় ইসরায়েলি সেনারা কোনো মন্তব্য করেননি।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে সমর্থন করে আসছে ইরান। অন্যদিকে ইরান-সমর্থিত আসাদ সরকারকে সরাতে ইসরায়েলে প্রায়ই সিরিয়ায় বিমান হামলা চালাচ্ছে।

Link copied!