• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফের ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৩, ১০:৪১ এএম
ফের ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

ফের ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭ দশমিক ৩। স্থানীয় সময় মঙ্গলবার (২৫ এপ্রিল) ভোর ৩টার দিকে দেশটির সুমাত্রা দ্বীপের পশ্চিমে এ ভূকম্পন অনুভূত হয়। এর ফলে প্রায় দুই ঘণ্টার জন্য সুনামির সতর্কতা জারি করে সংশ্লিষ্ট দপ্তর।

সুনামির জন্য সতর্কতা জারি করে স্থানীয় কর্তৃপক্ষকে অবিলম্বে ভূমিকম্পের কবলে পড়া এলাকার বাসিন্দাদের উপকূল থেকে সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও পরে সেই নির্দেশ প্রত্যাহার করা হয়।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল মাটি থেকে প্রায় ৮৪ কিলোমিটার গভীরে। প্রথমবার মাটি কেঁপে ওঠার পর পর আরও বেশ কয়েকবার কেঁপে (আফটার শক) ওঠে সুমাত্রাসংলগ্ন এলাকা। যার মধ্যে রিখটার স্কেলে একটি ৫ মাত্রার ভূকম্পনও লক্ষ করা গিয়েছিল।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র আব্দুল মুহরি জানিয়েছেন, পশ্চিম সুমাত্রার প্যাডংয়ে ভূমিকম্পটি সবচেয়ে তীব্র ভাবে অনুভূত হয়েছিল। প্যাডংয়ের পাশাপাশি সুমাত্রার পশ্চিম উপকূলের দ্বীপগুলোতে ভূমিকম্পের কী প্রভাব পড়েছে, তা জানতে ইতিমধ্যেই তৎপর হয়েছে প্রশাসন।

আব্দুল জানান, ভূমিকম্প অনুভূত হতেই অনেকে বাড়িঘর ছেড়ে চলে গেছেন। অনেকে আতঙ্কিত হয়ে পড়েন। অনেকে বাড়িতে ঢুকতে ভয় পাচ্ছেন। যদিও এখন পর্যন্ত বিশেষ কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

এর আগে রোববার (২৩ এপ্রিল) উত্তর সুমাত্রার কেপুলাওয়ান বাতু এলাকায় মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

Link copied!