• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

ভারত-কানাডার পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৩, ১২:৫৩ পিএম
ভারত-কানাডার পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সংগৃহীত

কানাডার এক জেষ্ঠ্য কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। চলতি বছরের শুরুতে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ঘটনায় অটোয়া এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করার কয়েক ঘন্টা পরে এ সিদ্ধান্ত নিলো নয়াদিল্লি। খবর আল-জাজিরার।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, নয়াদিল্লির সিদ্ধান্তে ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়ে কানাডিয়ান কূটনীতিকদের হস্তক্ষেপ এবং ভারত বিরোধী কার্যকলাপে তাদের সম্পৃক্ততার ক্রমবর্ধমান উদ্বেগ’ প্রতিফলিত হয়েছে।

কানাডা ও ভারতের মধ্যে সম্পর্কের টানাপোড়েনের মধ্যে এই দ্বৈত বহিষ্কারের ঘটনা ঘটলো। ইতোমধ্যে দুই দেশের একটি বাণিজ্য আলোচনা ভেস্তে গিয়েছে এবং কানাডা ভারতে একটি বাণিজ্য মিশন বাতিল করেছে। যা এই বছরের শেষের দিকে হওয়ার কথা ছিল।

এদিকে কানাডায় শিখ স্বাধীনতাপন্থী গোষ্ঠীগুলোর বিক্ষোভ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারকে ক্ষুব্ধ করেছে।

কানাডা সোমবার (১৮ সেপ্টেম্বর) বলেছে যে তারা জুনে ব্রিটিশ কলাম্বিয়ায় শিখ বিচ্ছিন্নতাবাদী হত্যার সঙ্গে ভারতীয় সরকারের যুক্ত থাকার ‘সক্রিয়ভাবে বিশ্বাসযোগ্য অভিযোগগুলি অনুসরণ করছে’।

ভারত কানাডার অভিযোগকে ‘অযৌক্তিক ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে প্রত্যাখ্যান করেছে। একই সঙ্গে তার দেশে থেকে পরিচালিত ভারত-বিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।

Link copied!