• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

চীনকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ০৩:৩৬ পিএম
চীনকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারত

চীনকে ছাড়িয়ে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশে পরিণত হয়েছে ভারত। দেশটির বর্তমান জনসংখ্যা ১৪২ কোটি ৮৬ লাখ। বিপরীতে চীনের জনসংখ্যা ১৪২ কোটি ৫৭ লাখ। জাতিসংঘের প্রকাশিত ডেটা থেকে এমন তথ্য পাওয়া গেছে।

বুধবার (১৯ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ১৯৫০ সালে জনসংখ্যার ডেটা সংগ্রহ শুরুর পর এবারই প্রথম জাতিসংঘের সবচেয়ে জনবহুল দেশের তালিকায় শীর্ষে উঠে এলো ভারত। অন্যদিকে ১৯৬০ সালের পর ২০২২ সালে প্রথমবারের মতো জনসংখ্যা কমে চীনে। ৬ দশক আগে ওই বছরে মাও সে-তুংয়ের কৃষি নীতির কারণে অনাহারে মৃত্যু হয়েছিল লাখ লাখ মানুষের।

জন্মহার কমায় চীনে সাম্প্রতিক বছরগুলোতে হ্রাস পেয়েছে জনসংখ্যা। এমন বাস্তবতায় জন্মহার বাড়ানোর পরিকল্পনা ঘোষণা করেছে বেশ কিছু অঞ্চল, তবে রাষ্ট্রীয় উদ্যোগেও জন্মহার বাড়ানো সম্ভব হচ্ছে না।

জাতিসংঘের পক্ষ থেকে ভারতের জনসংখ্যার কথা বলা হলেও, ভারতীয় সরকার জানে না এখন দেশটিতে ঠিক কতজন মানুষ বসবাস করেন। কারণ ২০১১ সালের পর ভারতে আর জনশুমারি হয়নি। ২০২১ সালে নতুন করে আবারও শুমারি হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে এটি পিছিয়ে দিতে হয়।

জাতিসংঘের এ প্রকাশিত এ তথ্যে অবশ্য চীনের দুটি বিশেষ প্রশাসনিক অঞ্চল- হংকং ও ম্যাকাও এবং তাইওয়ান দ্বীপের জনসংখ্যাকে গণনা করা হয়নি। যদিও বেইজিং তাইওয়ানকে নিজেদের অধীন একটি প্রদেশ হিসাবে দেখে। তবে তাইওয়ান নিজেদের পৃথক রাষ্ট্র হিসেবেই দেখে।

Link copied!