• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

সাইফার মামলায় আবারও অভিযুক্ত ইমরান-কুরেশি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ১০:৪২ এএম
সাইফার মামলায় আবারও অভিযুক্ত ইমরান-কুরেশি
পিটিআই নেতা শাহ মাহমুদ কুরেশি ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান । ছবি: জিও নিউজ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে আবারও সাইফার মামলায় অভিযুক্ত করা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজ এ তথ্য জানিয়েছে।  

বুধবার দেশটির বিশেষ আদালতের বিচারক আবুয়াল হাসনাত জুলকারনাইন এই অভিযোগ করেন। এই মামলায় ইমরান ও কুরেশি নিজেদের নির্দোষ দাবি করে আসছেন। তাদের দাবি, রাজনৈতিক উদ্দেশ্যে কূটনৈতিক তারবার্তা ফাঁসের অপব্যবহারের অভিযোগ সংক্রান্ত অপরাধের সঙ্গে তারা সংশ্লিষ্ট ছিলেন না।

এর আগে মঙ্গলবারও (১২ ডিসেম্বর) এই মামলার শুনানি হয়েছিল। সেখানে ইমরান ও কুরেশির পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। বিচারকাজ পরিচালনা দেখার জন্য আদালত প্রাঙ্গণে কয়েকজন সাংবাদিককেও উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়। সেদিন ইমরান খানের আইনজীবী হাইকোর্টের নিষেধ সত্ত্বেও কারা অভ্যন্তরে এই মামলার বিচারকাজ পরিচালনা, গণমাধ্যমকর্মীদের প্রবেশাধিকার ও মামলার নথি চালান সংক্রান্ত আলাদা আলাদা ছয়টি আবেদন দাখিল করেন।

পাকিস্তানের অফিশিয়াল সিক্রেট অ্যাক্ট-২০২৩-এর অধীনে বিশেষ এ আদালত গঠন করা হয়। এর আগে গত ২৩ অক্টোবর ইমরান ও কুরেশিকে এই মামলায় অভিযুক্ত করেন বিশেষ আদালত। কারাগারের অভ্যন্তরে অস্থায়ী এই আদালত বসেছিলেন। এতে ইমরান ও কুরেশি দুইপক্ষই আপত্তি জানান। এর ফলে ইসলামাবাদ হাইকোর্ট গত নভেম্বর মাসে কারা অভ্যন্তরে এমন বিচারকাজ পরিচালনাকে অকার্যকর বলে ঘোষণা করেন। তখন এই মামলার বিচারকাজ বন্ধ হয়ে যায়।

তবে সম্প্রতি দেশটির মন্ত্রিপরিষদ কারাগারে এই মামলার বিচারকাজ চালানোর আবারও অনুমতি দেন।

Link copied!