• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে যুক্তরাষ্ট্রে বন্যা ও বিদ্যুৎ বিভ্রাট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৩:২৩ পিএম
ঘূর্ণিঝড় ইয়ানের প্রভাবে যুক্তরাষ্ট্রে বন্যা ও বিদ্যুৎ বিভ্রাট

ঘূর্ণিঝড় ইয়ান আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। ফলে প্রবল বৃষ্টিপাতে দেখা দিয়েছে বন্যা এবং বিদ্যুৎ বিভ্রাট। আল-জাজিরা জানায়, ঝড়ে বিদ্যুৎহীন হয়ে গেছে প্রায় দশ লাখ ঘর-বাড়ি।

দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডায় প্রবল বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তা-ঘাট ও ঘরবাড়ি। তাছাড়া ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের এই অঞ্চলটিতে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, এই ভয়াবহ ঘূর্ণিঝড় আঘাত হানে বুধবার (২৯ সেপ্টেম্বর) বেলা ৩ টার দিকে। এরপর থেকে প্রায় ২৪০ কিলোমিটার বেগে বাতাস বইছে।

বার্তা সংস্থা এপিকে ফ্লোরিডার এক বাসিন্দা জানান, “আমি একটু বাইরে বেরিয়েছিলাম। কিন্তু মনে হচ্ছিল বাতাসের সামনে টিকতে পারছি না। প্রচণ্ড বেগে বৃষ্টি হচ্ছে এখানে। আমাদের রাস্তাগুলোকে নদীর মতো দেখাচ্ছে। তবে খারাপ সময় এখনো বাকি।”

ওই অঞ্চলে প্রায় ১৭৫ টি আশ্রয়কেন্দ্র খোলা হয়ছে, বন্ধ ঘোষণা করা হয়েছে ৬০ টি শিক্ষাপ্রতিষ্ঠান। এলাকাটির গভর্নর জানিয়েছেন, অনেকগুলো শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র বানানো হয়েছে।

ফ্লোরিডা উপকূলের প্রায় ১২ টি এলাকা থেকে মানুষজন সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। আরও কয়েকটি এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলা হয়েছে। সাম্প্রতিক কয়েকটি শক্তিশালী ঘূর্ণিঝড়ের মধ্যে ইয়ান অন্যতম বলে জানানো হয়েছে।

Link copied!