• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

হামাসকে কখনোই নিশ্চিহ্ন করা যাবে না : ইরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ১০:৫৬ এএম
হামাসকে কখনোই নিশ্চিহ্ন করা যাবে না : ইরান
ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান। ছবি: সংগৃহীত

হামাসকে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল কখনোই নিশ্চিহ্ন করতে পারবে না বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান।

বুধবার (১৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র কখনোই হামাসকে নিশ্চিহ্ন করতে পারবে না। ইসরায়েল শুধু সংঘাতের রাজনৈতিক সমাধানের মাধ্যমে গাজায় আটক বন্দিদের মুক্তি নিশ্চিত করতে পারে।

জেনেভায় জাতিসংঘে দেওয়া এক বক্তব্যে হামাসকে স্বাধীনতাকামী গোষ্ঠী হিসেবে বর্ণনা করেন পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান। তিনি বলেন, “ইসরায়েল ও যুক্তরাষ্ট্র কখনোই হামাসকে নির্মূল করতে পারবে না। তেহরান-সমর্থিত হামাসকে নিশ্চিহ্ন করার অঙ্গীকার করেছে ইসরায়েল। কিন্তু শুধু রাজনৈতিক সমাধানের মাধ্যমেই হামাসের হাতে আটক বন্দিদের ফিরিয়ে আনা সম্ভব।”

এদিকে রয়টার্স জানায়, মঙ্গলবার জাতিসংঘের সদর দপ্তরে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকে এ কথা বলেন হোসেইন আমির আবদুল্লাহিয়ান। বৈঠকের পর তিনি বলেন, “সব মন্ত্রীই একমত যে ইসরায়েলের হামলা এবং তারা যে গণহত্যা চালাচ্ছে, তা অবিলম্বে বন্ধ করতে হবে। এ ছাড়া রাফাহ ক্রসিং উন্মুক্ত থাকতে হবে, গাজার প্রতিটি অংশে মানবিক সহায়তা পৌঁছাতে হবে এবং গাজার জনগণের জোরপূর্বক বাস্তুচ্যুতি বন্ধ করতে হবে।”

এর আগে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি গত মাসে ইসরায়েলের সঙ্গে মুসলিম রাষ্ট্রগুলোকে সীমিত সময়ের জন্য সম্পর্ক ছিন্ন করার আবেদন করেন। এ ছাড়া ইসরায়েলের বিরুদ্ধে ইসলামিক তেল ও খাদ্য নিষেধাজ্ঞা আরোপের আহ্বানও জানিয়েছিলেন তিনি।

অবশ্য হামাসকে ইসরায়েল নির্মূল করতে পারা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করছে। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের রিপোর্টে দুই মাস ধরে হামলা চালানোর পরও ইসরায়েল হামাসকে নির্মূলের ধারেকাছে নেই বলে জানানো হয়।

গত ৫ ডিসেম্বর প্রকাশিত প্রতিবেদনটিতে বলা হয়, ৬৬ দিন যুদ্ধের পরও হামাসকে নির্মূলের ধারেকাছেও যেতে পারেনি ইসরায়েলি সেনারা। হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডসের ৩০ হাজার যোদ্ধা রয়েছেন। এর মধ্যে এখন পর্যন্ত যুদ্ধে ৫ হাজার যোদ্ধা নিহত হয়েছেন।

অবশ্য হামাসকে নির্মূল করতে না পারলেও; গাজার সাধারণ মানুষের ওপর ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে ইসরায়েল। যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত গাজায় ১৮ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৭০ শতাংশই হলেন নারী ও শিশু।

Link copied!