• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

কেনিয়ায় বিক্ষোভের পর আলোচনায় সরকার ও বিরোধী দল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ০৩:৪০ পিএম
কেনিয়ায় বিক্ষোভের পর আলোচনায় সরকার ও বিরোধী দল

জীবনযাত্রার উচ্চ ব্যয় এবং পেট্রোলিয়াম পণ্যের ওপর সাম্প্রতিক কর বৃদ্ধির প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে আফ্রিকার দেশ কেনিয়ায়। হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে দুই ডজনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এমন পরিস্থিতিতে নিজেদের মধ্যে মতভেদ সমাধান করার লক্ষ্যে কেনিয়ার সরকার এবং বিরোধীরা একটি যৌথ কমিটি গঠন করতে সম্মত হয়েছে। উভয় পক্ষের সিনিয়র রাজনীতিবিদরা বলেছেন, জীবনযাত্রার ব্যয় এবং ট্যাক্স বৃদ্ধি নিয়ে বিরোধীদের ধারাবাহিক প্রতিবাদের পর তারা এমন সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এর আগে আজিমিও লা উমোজা-ওয়ান কেনিয়া কোয়ালিশন পার্টির প্রধান বিরোধী নেতা রাইলা ওডিঙ্গা এই মাসের শুরুতে বিক্ষোভের ডাক দিয়েছিলেন।

বিরোধী জোটের নেতা আজিমিও লা উমোজা এবং দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটোর কেনিয়া কোয়ানজার নেতৃত্বাধীন সরকারি জোট শনিবার আলোচনার বিষয়টি নিশ্চিত করে পৃথক বিবৃতি জারি করেছে।

আজিমিও বলেছেন, আমাদের জনগণের সুবিধার জন্য আমাদের মতপার্থক্যগুলো শান্তিপূর্ণভাবে সমাধান করার জন্য আমরা দৃঢ় প্রতিজ্ঞ, তাই আমরা কেনিয়া কোয়ানজার সঙ্গে একটি কমিটি গঠনে সম্মত হয়েছি।

উভয় দলের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, কমিটিতে চারজন সংসদ সদস্য, সংসদের বাইরের চারজন সদস্য এবং জাতীয় পরিষদের সংখ্যাগরিষ্ঠ ও সংখ্যালঘু নেতাদের সমন্বয়ে গঠিত হবে।

উভয় পক্ষই সম্মত হয়েছে, জুন মাসে বিতর্কিত আর্থিক বিলের আইনে পরিণত হওয়ার বিষয়ে আদালত সিদ্ধান্ত নেবে।

Link copied!