• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

নাইজেরিয়ার ২০টি ব্রোঞ্জ ভাস্কর্য ফিরিয়ে দিল জার্মানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২২, ০৬:০৬ পিএম
নাইজেরিয়ার ২০টি ব্রোঞ্জ ভাস্কর্য ফিরিয়ে দিল জার্মানি

নাইজেরিয়ার ইতিহাসের অংশ হয়ে থাকা ২০টি ব্রোঞ্জ ভাস্কর্য ফিরিয়ে দিয়েছে জার্মান সরকার। দেশটির অন্ধকার ঔপনিবেশিকতার সময়কে স্মরণ করে এই পদক্ষেপ নেয় জার্মানি।

আল-জাজিরা জানায়, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নালিনা বায়েরবক মঙ্গলবার (২০ ডিসেম্বর) এই ভাস্কর্যগুলো ফিরিয়ে দেন। নাইজেরিয়ার রাজধানী আবুজায় এই ভাস্কর্য হস্তান্তর প্রক্রিয়া সম্পাদন হয়। বেনিন ব্রোঞ্জ নামের এই ভাস্কর্যগুলো ঔপনিবেশিক শাসনামলে লুট করেছিল ব্রিটিশ সৈন্যরা।

অনুষ্ঠানে আন্নালিনা বলেন, “এই ভাস্কর্যগুলো চুরি করার কাজটি ঠিক ছিল না। তারপর সেগুলো আবার নিজেদের কাছে রাখাও ঠিক হয়নি। শেষ পর্যন্ত ফেরত দেওয়া হলেও অনেক দেরি হয়ে গেল।”

পিতল ও ব্রোঞ্জ সংমিশ্রণে তৈরি এই ভাস্কর্যগুলো বেনিন গোষ্ঠীর পূর্বপুরুষ ও শাসকদের সম্মান জানাতে ব্যবহার করা হতো। এমন প্রায় ৫ হাজার মূল্যবান প্রাচীন প্রত্নবস্তু নাইজেরিয়া থেকে চুরি করে ইংল্যান্ডে নিয়ে যাওয়া হয়। ঔপনিবেশিক শাসনামলে এগুলো চুরি হয় বলে জানায় নাইজেরিয়া কর্তৃপক্ষ।

সবচেয়ে বেশি সম্পদ চুরি হয় নাইজেরিয়ার বেনিন সাম্রাজ্যের রাজপ্রাসাদ থেকে। আরও কিছু গুরুত্বপূর্ণ ও মূল্যবান প্রত্নবস্তু নিয়ে যাওয়া হয় বিদেশি শাসনামলে। তার মধ্যে জার্মানিও অন্যতম ছিল। বেনিন অঞ্চলটি এখন দক্ষিণ নাইজেরিয়ার অংশ।

সম্প্রতি নাইজেরিয়া কর্তৃপক্ষ এই চুরি হওয়া মূল্যবান জিনিসগুলো ফিরে পাওয়ার জন্য তোড়জোড় শুরু করে। এবছরের শুরুতেই জার্মানি প্রায় ১ হাজার প্রত্নবস্তু দেশটিকে ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি জানিয়েছিল। ধাপে ধাপে সামনের বছরগুলোতে এই প্রক্রিয়া অব্যাহত থাকবে।

আফ্রিকায় জার্মানির দ্বিতীয় বৃহত্তম ব্যবসায়িক অংশীদার নাইজেরিয়া। এই মূল্যবান ভাস্কর্যগুলো ফিরিয়ে দেওয়ার মাধ্যমে দেশ দুটোর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা তাদের।

 

Link copied!