• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

গাজা ফিলিস্তিনের ভূখণ্ড হিসেবেই থাকবে : যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪, ০১:১৪ পিএম
গাজা ফিলিস্তিনের ভূখণ্ড হিসেবেই থাকবে : যুক্তরাষ্ট্র
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার (ছবি সংগৃহীত)

গাজা ফিলিস্তিনের ভূখণ্ড হিসেবেই থাকবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি আরও বলেন, “হামাস ভবিষ্যতে আর এর নিয়ন্ত্রণে থাকতে পারবে না। কোনো সন্ত্রাসী গোষ্ঠী ইসরায়েলকে হুমকি দিতে পারবে না।”

মঙ্গলবার (২ জানুয়ারি) মার্কিন পরারাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এ মন্তব্য করেন তিনি।

সম্প্রতি গাজা ছেড়ে ফিলিস্তিনিদের অন্য দেশে চলে যাওয়া এবং উপত্যকায় নতুন ইসরায়েলি বসতি গড়ে তোলার আহ্বান জানিয়ে দুই ইসরায়েলি মন্ত্রী বক্তব্য দিয়েছেন। তাদের এমন বক্তব্যের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ম্যাথিউ মিলার বলেন, “ইসরায়েলি মন্ত্রী বেজালেল স্মোতরিচ ও ইতামার বেন গ্যভির সম্প্রতি গাজা উপত্যকার বাইরে ফিলিস্তিনিদের জন্য নতুন বসতি গড়ে তোলার আহ্বান জানিয়ে যে কথাগুলো বলেছেন, তা প্রত্যাখ্যান করছে ওয়াশিংটন।”

ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন গ্যভির গত সোমবার বলেছেন, তিনি গাজার বাসিন্দাদের অন্যত্র স্থানান্তরিত হতে উদ্বুদ্ধ করাকে সমাধান হিসেবে দেখছেন।

বেন গ্যাভির যুক্তি দেখিয়েছেন, গাজা থেকে ফিলিস্তিনিদের চলে যাওয়া এবং সেখানে নতুন করে ইসরায়েলি বসতি গড়ে তোলাটাই হবে ‘সঠিক, ন্যায্য, নৈতিক ও মানবিক সমাধান’।

এর আগে ইসরায়েলের কট্টর ডানপন্থী অর্থমন্ত্রী স্মোতরিচ গাজায় ইহুদি বসতি স্থাপনকারীদের ফেরার আহ্বান জানান। তিনিও বলেন, ইসরায়েলের উচিত গাজা থেকে ফিলিস্তিনিদের চলে যেতে উদ্বুদ্ধ করা।
 

Link copied!