• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ভারতে চলন্ত ট্রেনে নিরাপত্তাকর্মীর গুলিতে পুলিশসহ নিহত ৪


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩, ১২:১২ পিএম
ভারতে চলন্ত ট্রেনে নিরাপত্তাকর্মীর গুলিতে পুলিশসহ নিহত ৪

ভারতে মহারাষ্ট্রের পালঘর রেলওয়ে স্টেশনের কাছে চলন্ত ট্রেনে চারজনকে গুলি করে হত্যা করেছে রেলওয়ে প্রটেকশন ফোর্সের (আরপিএএফ) একজন সদস্য। নিহতদের মধ্যে তিনজন সাধারণ যাত্রী এবং অন্য একজন পুলিশের সহকারী উপপরিদর্শক বলে জানানো হয়েছে। সোমবার ভোরে এ ঘটনা ঘটে।

সোমবার (৩১ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, অভিযুক্ত ওই আরপিএফ কনস্টেবলের নাম চেতন কুমার চৌধুরী।

কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ভোর ৫টা ২৩ মিনিটের দিকে নিজের স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলি চালিয়ে আরপিএফ সহকর্মী এসকর্ট ডিউটি ইনচার্জ এএসআই টিকা রাম মীনাকে হত্যা করার পর অন্য একটি বগিতে গিয়ে তিন যাত্রীকে গুলি করে হত্যা করেন। নিহত তিন বেসামরিক নাগরিকের মধ্যে দু‍‍জনের নাম আবদুল কাদির ও আসগর। ট্রেনটি জয়পুর থেকে মুম্বাইয়ে যাচ্ছিল। অভিযুক্তকে অস্ত্রসহ আটক করা হয়েছে।

একটি সূত্র জানিয়েছে, কুমার কিছু ব্যক্তিগত এবং পেশাগত বিষয় নিয়ে টিকা রামের সঙ্গে বাগবিতণ্ডার জেরে গুলি চালিয়েছিলেন। কুমার এবং তার সিনিয়র এএসআই টিকা রামকে নিরাপত্তার জন্য ট্রেনে মোতায়েন করা হয়েছিল।

ভারতের পশ্চিম রেলওয়ে জানিয়েছে, পালঘর স্টেশন অতিক্রম করার পরে আরপিএফ কনস্টেবল চেতন কুমার চৌধুরী চারজনকে হত্যা করার পর দহিসার স্টেশনের কাছে অ্যালার্মের চেইন টেনে পালানোর চেষ্টা করেন। যদিও সরকারি রেল পুলিশ ও আরপিএফ কর্মকর্তাদের সহায়তায় মীরা রোডে পুলিশের হাতে ধরা পড়েন তিনি।

এএনআইয়ের এক টুইটে দেখা যাচ্ছে, ট্রেনটি মুম্বাই সেন্ট্রাল স্টেশনে এসে পৌঁছেছে এবং ট্রেনটির বগির গায়ে, জানলার কাচে গুলির চিহ্ন রয়েছে। তবে ঠিক কী কারণে এই কাণ্ড ঘটালেন ওই আরপিএফ জওয়ান, তা এখনো জানা যায়নি।

আরপিএএফ একজন অফিসার জানিয়েছেন, বিষয়টি নিয়ে তদন্ত চলছে এবং ঘটনার সঠিক কারণ খুঁজে বের করতে আমরা অভিযুক্ত এবং অন্যান্য যাত্রীদের জিজ্ঞাসাবাদ করছি। নিহত ব্যক্তিদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

রেলওয়ে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, এ ঘটনার বিশদ তদন্ত করা হচ্ছে। আটকের পর অভিযুক্ত আরপিএফ কনস্টেবলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এএসআই টিকা রামের সঙ্গে সম্ভবত কোনো বিষয় নিয়ে বিবাদ হয়েছিল ওই কনস্টেবলের। আর সেটির জেরেই এই ঘটনা ঘটে থাকতে পারে। তবে এর নেপথ্যে অন্য কোনো বিষয় আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলেও জানানো হয়েছে।

স্থানীয় পুলিশ সূত্র জানিয়েছে, মানসিকভাবে অসুস্থ ছিলেন চেতন সিং। বেশ কিছুদিন ধরেই তিনি ছুটি চাইছিলেন। ঘটনার আগের দিন তিনি বলেছিলেন, তার অসুস্থ লাগছে। তখন তাকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

এদিকে ঘটনার পর ট্রেনটি বরিভালি স্টেশনে দাঁড় করানো হয়। সেখান থেকে মরদেহগুলো ময়নাতদন্তের জন্য স্থানীয় বাবাসাহেব আম্বেদকর হাসপাতালে পাঠানো হয়েছে।

Link copied!