• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

থাইল্যান্ডে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৯


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩০, ২০২৩, ১০:৫৮ এএম
থাইল্যান্ডে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৯

থাইল্যান্ডে একটি আতশবাজির গুদামে ভয়াবহ বিস্ফোরণে তিন শিশুসহ অন্তত নয়জন নিহত হয়েছেন। আহত হন ১১৫ জনের বেশি। স্থানীয় সময় শনিবার বিকেলে দেশটির দক্ষিণাঞ্চলের একটি মার্কেটে এ ঘটনা ঘটে।

রোববার (৩০ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, দেশটির দক্ষিণাঞ্চলীয় নারাথিওয়াত প্রদেশের মালয়েশিয়ার সীমান্তবর্তী সুঙ্গাই কোলেকে শহরে একটি ভবনের নির্মাণকাজের সময় ওয়েল্ডিংয়ের কারণে এ বিস্ফোরণ ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 

যদিও হতাহতের সংখ্যা নিয়ে কিছুটা ভিন্ন তথ্য দিয়েছেন নারাথিওয়াতের গভর্নর সানান পঙ্গাকসরন। তিনি এএফপিকে বলেছেন, ‘সুঙ্গাই কোলোকে আতশবাজি রাখার একটি গুদাম বিস্ফোরণ হয়েছে। এতে সবশেষ ৯ জন নিহত এবং ১১৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে। বিস্ফোরণ থেকে লাগা আগুন এখন নিয়ন্ত্রণে রয়েছে। প্রাথমিক তদন্ত বলছে, নির্মাণাধীন ওই ভবনটিতে ইস্পাতের ঢালাই দেওয়ার সময় ‘কারিগরি ত্রুটির’ কারণে বিস্ফোরণ হয়।

বিবিসি বলছে, স্থানীয় বাসিন্দারা বিকেল ৩টার দিকে একটি বিশাল বিস্ফোরণের শব্দ শুনেছেন। এর ফলে ভবনগুলোকে কেঁপে ওঠে, জানালাগুলো ভেঙে পড়ে এবং ছাদগুলো ধসে পড়েছে। বিস্ফোরণে নারাথিওয়াত প্রদেশের শহরের একটি বড় অংশও ধ্বংস হয়ে গেছে।

বাজার থেকে ১০০ মিটার (৩৩০ ফুট) দূরে বসবাসকারী একজন প্রত্যক্ষদর্শী বলেন, যখন বিস্ফোরণ হয় তখন আমি বাড়িতে ছিলাম। এ সময় একটি বিকট শব্দ শুনেছিলাম আর আমার পুরো বাড়ি কেঁপে উঠেছিল।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, ভবনটি থেকে ধোঁয়া উড়ছে এবং বিস্ফোরণের কারণে আশপাশের অসংখ্য দোকান, বাড়িঘর এবং যানবাহন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

মালয়েশিয়ার সীমান্তবর্তী শহরটিতে বিস্ফোরণে প্রায় পাঁচ শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে সম্প্রচারমাধ্যম থাই পিবিএস ওয়ার্ল্ড।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় আতশবাজিসংক্রান্ত দুর্ঘটনা অস্বাভাবিক নয়। ছয় বছর আগে ইন্দোনেশিয়ার একটি কারখানায় ৪৯ জনের মৃত্যু হয়েছিল। পাঁচ দিন আগে উত্তর থাইল্যান্ডে একজন নারী নিহত এবং আরও ১০ জন আহত হয়েছেন। এ ছাড়া সম্প্রতি থাইল্যান্ডে নির্মাণকাজের সময় দুর্ঘটনা বাড়ছে। গত মাসে রাজধানী ব্যাংককে একটি সেতুতে কাজ চলার সময় ধসে দুইজনের মৃত্যু হয়।

Link copied!