• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

চীনে বারবিকিউ রেস্তোরাঁয় বিস্ফোরণ, নিহত ৩১


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৩, ১০:২১ এএম
চীনে বারবিকিউ রেস্তোরাঁয় বিস্ফোরণ, নিহত ৩১

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি বারবিকিউ রেস্তোরাঁয় গ্যাস বিস্ফোরণে ৩১ জন নিহত এবং ৭ জন আহত হয়েছেন। চীনা কর্তৃপক্ষ বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ঐতিহ্যগতভাবে মুসলিম অধ্যুষিত স্বায়ত্তশাসিত নিংজিয়া অঞ্চলে বুধবার রাত ৮টা ৪০ মিনিটে বারবিকিউ রেস্তোরাঁয় গ্যাস বিস্ফোরণে ৩১ জন নিহত হয়েছেন। বিস্ফোরণটি এমন এক সময় ঘটে, যখন ওই স্থানে ড্রাগন বোট ফেস্টিভ্যাল উদযাপনের জন্য মানুষ জড়ো হচ্ছিল।

এ ঘটনার পর প্রেসিডেন্ট শি জিনপিং সংশ্লিষ্ট স্থানগুলোতে কঠোর নিরাপত্তা পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন।

নিংজিয়া অঞ্চলের রাজধানী ইনচুয়ানের একটি বারবিকিউ রেস্তোরাঁয় বিস্ফোরণটি তরল পেট্রোলিয়াম গ্যাস ট্যাংক লিক হওয়ার কারণে হয়েছে বলে সিনহুয়া বৃহস্পতিবার জানিয়েছে।

প্রত্যক্ষদর্শী একজন নারী জানিয়েছেন, তিনি রেস্তোরাঁয় থেকে প্রায় ১৬০ ফুট দূর থেকে বিস্ফোরণের শব্দ শুনেছেন। এ সময় তিনি রেস্তোরাঁ থেকে দুজন ওয়েটারকে বেরিয়ে আসতে দেখেছেন। যাদের মধ্যে একজন বাইরে বেরিয়ে মাটিতে লুটে পড়েন। তখন রেস্তোরাঁ থেকে ঘন কালো ধোঁয়া বের হচ্ছিল এবং রান্নার গ্যাসের তীব্র গন্ধ এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছিল।

কেন্দ্রীয় সরকারের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় তাদের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে বলেছে, বৃহস্পতিবার সকালে রেস্তোরাঁয় অনুসন্ধান ও উদ্ধারকাজ শেষ হয়েছে এবং বিস্ফোরণের কারণ নির্ণয় করতে তদন্তকারীদের পাঠানো হয়েছে।

সিনহুয়া আরও জানিয়েছে, বিস্ফোরণের পর আগুনে দগ্ধ হয়ে এবং ভাঙা কাচের আঘাতে আহত সাতজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। প্রেসিডেন্ট শি জিনপিং আহতদের চিকিৎসার জন্য কর্তৃপক্ষকে সব ধরনের পদক্ষেপ নিতে বলেছেন এবং শিল্পসহ এই ধরনের প্রধান প্রধান সেক্টরে নিরাপত্তা তদারকি জোরদার করতে হবে বলে জানিয়েছেন।

চীনে এ ধরনের শিল্প দুর্ঘটনা নিয়মিত ঘটে থাকে। সাধারণত দুর্বল সরকারি তত্ত্বাবধান, দুর্নীতি, নিয়োগকর্তাদের ব্যয় কমানো এবং কর্মীদের জন্য অপর্যাপ্ত নিরাপত্তা প্রশিক্ষণ এসব দুর্ঘটনার জন্য দায়ী। এর আগে দেশটিতে একটি পেট্রোকেমিক্যাল প্ল্যান্টে বিস্ফোরণে অন্তত নয়জন নিহত হওয়ার ঘটনা ঘটেছিল। এ ছাড়া মে দিবসের ছুটিতে হেলিকপ্টার দুর্ঘটনায় আরও তিনজন মারা গিয়েছিল। এ ছাড়া গত ফেব্রুয়ারিতে মঙ্গোলিয়ার উত্তরাঞ্চলে একটি কয়লা খনি ধসে ৫৩ জন খনি শ্রমিক নিহত হয়েছিলেন।

Link copied!