• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

জাতিগত সংঘাতে দক্ষিণ সুদানে নিহত ৫৬


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০৩:৪৩ পিএম
জাতিগত সংঘাতে দক্ষিণ সুদানে নিহত ৫৬

দক্ষিণ সুদানের পূর্বাঞ্চলীয় জংলেই রাজ্যে চারদিনের জাতিগত সংঘাতে ৫৬ জন নিহত হয়েছেন। স্থানীয় এক কর্মকর্তার বরাতে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

নুয়ের সম্প্রদায়ের তরুণরা আরেকটি সম্প্রদায়ের ওপর হামলা চালালে এই সংঘাতের সৃষ্টি হয়। সংঘর্ষে নুয়েরদের লোকজনই বেশি হতাহত হয়েছে।

নুয়ের সম্প্রদায়ের সশস্ত্র তরুণরা শনিবার গুমুরুক ও লিকুয়াংগোলে এলাকায় মুরলে সম্প্রদায়ের ওপর হামলা চালালে সংঘাতের সূচনা হয় বলে জানান সরকারি কর্মকর্তা আব্রাহাম কেলাং। “সংঘর্ষ এখনও চলছে,” মঙ্গলবার (২৭ ডিসেম্বর) টেলিফোনে বলেছেন তিনি।

নিহতদের মধ্যে ৫১ জনই নুয়ের সম্প্রদায়ের, মুরলে সম্প্রদায়ের আছেন ৫ জন। মুরলে সম্প্রদায়ের ওপর সম্ভাব্য হামলার প্রস্তুতিতে নুয়ের সম্প্রদায়ের যুবকরা সংগঠিত হচ্ছে বলে কয়েকদিন আগেই সতর্ক করেছিল দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন (ইউএনএমআইএসএস)। সর্বশেষ তারা বলেছে, “উত্তেজনা বৃদ্ধি ও সংঘাত পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে, ক্ষতিগ্রস্ত এলাকা ও এর চারপাশে টহলের পরিমাণ বাড়ানো হয়েছে।”

২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা পাওয়া দক্ষিণ সুদানে দশকের পর দশক ধরে জমি ও গবাদিপশু নিয়ে সম্প্রদায়গুলোর মধ্যে প্রাণঘাতী বিবাদ ও সংঘর্ষ চলে আসছে।

Link copied!