• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ইসরাইল ও ফিলিস্তিনকে সংযত হওয়ার আহ্বান এরদোয়ানের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০৭:১৭ পিএম
ইসরাইল ও ফিলিস্তিনকে সংযত হওয়ার আহ্বান এরদোয়ানের
ছবি : সংগৃহীত

গাজা উপত্যকার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের সবচেয়ে রক্তক্ষয়ী হামলায় ইসরায়েলিদের প্রাণহানির সংখ্যা ৬০০ ছাড়িয়ে গেছে। ২৪ ঘণ্টার বেশি সময় ধরে চলা হামাসের এই হামলায় আহত হয়েছেন আরও দুই হাজারের বেশি ইসরায়েলি। চলমান এই সংঘাত নিয়ে এবার কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান। তিনি বলেছেন, “ইসরাইলে যা শুরু হয়েছে এ ঘটনায় দুই দেশকেই সংযত থাকার আহ্বান করছি।”

আঙ্কারায় জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

এরদোয়ান বলেন, “ইসরাইলে ঘটে যাওয়া হামলার কারণে উত্তেজনা বেড়ে যেতে পারে এমন আবেগপ্রবণ পদক্ষেপ থেকে দূরে থাকার জন্য আমরা দুই পক্ষকে আহ্বান জানাচ্ছি।”  

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, “তুরস্ক সবসময় আল-আকসা মসজিদের বিরুদ্ধে হওয়া যেকোনো অপচেষ্টার বিরোধিতা করে।”

এদিকে হামাসের হামলায় ক্ষুব্ধ হয়ে গাজার চিত্র পাল্টে দেওয়ার হুমকি দিয়েছেন ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইওয়াভ গ্যালান্ত। এক ভিডিও বার্তায় তিনি বলেন, “নারী, শিশু ও বয়স্ক মানুষের কথা বিবেচনা না করেই ইসরাইলে সন্ত্রাসী হামলা চালিয়েছে হামাস। তারা যে ভুল করেছে, অচিরেই এর ফল ভোগ করতে হবে।”

হামাসের দাবি, ইসরাইলে কোনো বেসামরিক নাগরিকের ওপর হামলা করা হচ্ছে না।

এর আগে শনিবার (৭ অক্টোবর) মোসাদের চোখ ফাঁকি দিয়ে ইসরাইলে হামলা শুরু করে হামাস। রকেট নিক্ষেপের পাশাপাশি হামাসের যোদ্ধারা স্থল ও নৌপথে ইসরাইলে ঢুকে ব্যাপক তাণ্ডব চালায়। অন্যদিকে ইসরাইলও হামলা শুরু করে ফিলিস্তিনজুড়ে।

-মিডল ইস্ট মনিটর।

Link copied!