• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নেপালে জোড়া ভূমিকম্পের আঘাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৩:৪২ পিএম
নেপালে জোড়া ভূমিকম্পের আঘাত

দক্ষিণ এশিয়ার দেশ নেপালে দু’টি ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার গভীর রাতে নেপালের পশ্চিমাঞ্চলে দুই দফায় ওই ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৮ এবং ৫ দশমিক ৯। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

শুক্রবার (২৮ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, পশ্চিম নেপালে বৃহস্পতিবার রাতে দুটি ভূমিকম্প আঘাত হানে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

পশ্চিম নেপালের সুরখেত জেলার সিসমোলজিক্যাল সেন্টারের মতে, বাজুরার ডাহাকোটে কেন্দ্রস্থলে রাতে ৪ দশমিক ৮ এবং ৫ দশমিক ৯ মাত্রার দুটি ভূমিকম্প সনাক্ত করা হয়েছে।

সিসমোলজিক্যাল সেন্টারের প্রতিনিধি রাজেশ শর্মার জানিয়েছেন, প্রথম ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ১২ দিকে আঘাত হানে। এরপর রাত ১টা ৩০ মিনিটে দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত হানে।

জেলা পুলিশ কার্যালয় বাজুরা জানিয়েছে, ভূমিকম্পের ফলে স্থানীয়রা ঘরবাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে পড়েন। পশ্চিম নেপালের বাজুরার পার্শ্ববর্তী জেলাগুলোও কেঁপে উঠে। ভূমিকম্পের প্রভাব নিরূপণ করা হচ্ছে।

নেপালের পশ্চিম অঞ্চল দীর্ঘদিন ধরে স্থিতিশীল থাকলেও সাম্প্রতিক মাসগুলোতে সেখানে ভূমিকম্প রেকর্ড করা হচ্ছে। এর আগে ওই এলাকায় ভূমিকম্পে ছয়জনের মৃত্যু হয়েছিল। নেপালের পার্বত্য জেলা বাজুরা দেশটির রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৮৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

এর আগে ২০১৫ সালের ২৫ এপ্রিল দেশটির রাজধানী কাঠমান্ডু এবং পোখারা শহরের মধ্যবর্তী স্থানে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। এতে দেশটিতে অন্তত ৮ হাজার ৯৬৪ জন নিহত এবং প্রায় ২২ হাজার মানুষ আহত হয়েছিল।

Link copied!