• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

১০১ প্রার্থীর সঙ্গে মেয়র নির্বাচনে লড়ছে কুকুর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০৩:১৫ পিএম
১০১ প্রার্থীর সঙ্গে মেয়র নির্বাচনে লড়ছে কুকুর

কানাডার টরেন্টো শহরের মেয়র নির্বাচনে লড়ছে একটি কুকুর। নির্বাচনে ১০১ প্রার্থীর সঙ্গে লড়ছে কুকুরটিও। শিগগির ওই শহরের বাসিন্দারা এই ১০২ প্রার্থীর মধ্য থেকে নিজেদের নগরপিতা নির্বাচিত করবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়,  বিবাহবহির্ভূত সম্পর্কের খবর ফাঁস হলে পদত্যাগের ঘোষণা দেন গত আট বছর দায়িত্ব পালন করে আসা মেয়র জন টোরি। ৬৮ বছর বয়সী বিবাহিত এই মেয়র নগর ভবনের ৩১ বছর বয়সী এক কর্মীর সঙ্গে করোনাভাইরাস মহামারির সময় সম্পর্কে জড়ান। এ ঘটনা প্রকাশ্যে আসার কয়েক ঘণ্টার মধ্যে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ছয় বছর বয়সী উলফ-হাস্কি জাতের কুকুর মোলিকে নিয়ে প্রচারে নেমেছেন মালিক টোবি হিপস। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। এর মধ্যে রয়েছে- অসহনীয় বাড়িভাড়ার লাগাম টানা, শতকোটি ডলারের ব্যবসার ওপর কর বাড়ানো এবং নতুন বাসাবাড়ি ও বাণিজ্যিক ভবন উষ্ণ রাখতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ।

জয়ী হলে মোলিকে শহরের প্রথম সাম্মানিক কুকুর মেয়র হিসেবে ঘোষণা দেওয়া হবে।

তিনি বলেন, “দপ্তরে একটি প্রাণী থাকলে নগর ভবন তুলনামূলক ভালো সিদ্ধান্ত নিতে পারবে বলে আমি মনে করি।’’ পরিবর্তনের আকাঙ্ক্ষা থেকে নির্বাচনে অংশ নিচ্ছেন বলে জানান হিপস। তিনি বলেন, এমন সুযোগ তিনি হাতছাড়া করতে চান না।

২৫ বছর আগে ছয়টি পৌরসভা যুক্ত হলে ‘মেগা সিটিতে পরিণত’ হয় টরেন্টো। এরপর এই প্রথম নগরটিতে উপনির্বাচন হতে যাচ্ছে। ২০১৬ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রের কেনটাকির র‌্যাবিট হ্যাশ শহরের মেয়র নির্বাচিত হয় পিট বুল জাতের কুকুর ব্রিনেথ পলট্রো।

Link copied!