• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

গাজায় নিহতের সংখ্যা ১৬ হাজার ছাড়াল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২৩, ০৮:৪৬ এএম
গাজায় নিহতের সংখ্যা ১৬ হাজার ছাড়াল
ইসরায়েলের হামলায় বিধ্বস্ত কয়েকটি ভবন । রয়টার্স ফাইল ছবি

গাজা উপত্যকায় দুই মাস ধরে চলা ইসরায়েলের হামলায় ১৬ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন সাড়ে ৪৩ হাজার। নিহতদের মধ্যে অর্ধেকই শিশু।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসশাসিত ফিলিস্তিনি ভূখণ্ডটির জনসংযোগ বিভাগ এ তথ্য জানিয়েছে।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গাজার জনসংযোগ বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলি হামলায় অন্তত ১৬ হাজার ২৪৮ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৭ হাজার ১১২ জন শিশু এবং নারী ৪ হাজার ৮৮৫ জন। এ ছাড়া ইসরায়েলি হামলায় অন্তত ৪৩ হাজার ৬১৬ জন আহত হয়েছেন বলেও জানিয়েছে গাজার জনসংযোগ বিভাগ।

গাজা প্রশাসনের বিবৃতিতে বলা হয়েছে, ৭ হাজার ৬০০ জন এখনো নিখোঁজ।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে জানানো হয়েছে, অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় হামাসের নিয়ন্ত্রণে থাকা টানেল নেটওয়ার্ককে সমুদ্রের পানি দিয়ে ডুবিয়ে দিতে চায় ইসরায়েল, যাতে করে এসব টানেলে লুকিয়ে থাকা হামাস যোদ্ধাদের বাইরে বের করে আনা যায়। এই লক্ষ্যে দেশটি এরই মধ্যে বিশাল সেচব্যবস্থার জোগাড় করে ফেলেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, গত নভেম্বরের মাঝামাঝি থেকেই ইসরায়েল এই পরিকল্পনা বাস্তবায়নে মাঠে নেমেছে। এরই মধ্যে তারা সমুদ্র থেকে পানি টেনে আনার জন্য গাজার আল-শাতি শরণার্থী শিবিরের পাশে অন্তত পাঁচটি পানির পাম্প স্থাপন করেছে, যেগুলো প্রতি ঘণ্টায় কয়েক হাজার ঘনমিটার পানি বয়ে আনতে পারবে। সেই হিসাবে একবার পানি টানা শুরু করলে কয়েক সপ্তাহের মধ্যেই গাজার টানেলগুলো পানিতে ভরে যাবে।

তবে এখনো বিষয়টি নিশ্চিত নয় যে ইসরায়েল সব জিম্মিকে মুক্ত করার আগেই এসব পাম্প ব্যবহার করবে কি না। কারণ, এখনো হামাসের কাছে শ-খানেক ইসরায়েলি জিম্মি রয়ে গেছে। হামাস জানিয়েছে, এসব জিম্মি টানেলের ভেতরে সুরক্ষিত অবস্থানে রয়েছে।

Link copied!