• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

ঘূর্ণিঝড় মোখা: মিয়ানমারে আশ্রয়কেন্দ্রে হাজারো মানুষ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৩, ১০:৪২ এএম
ঘূর্ণিঝড় মোখা: মিয়ানমারে আশ্রয়কেন্দ্রে হাজারো মানুষ

বঙ্গোপসাগর থেকে বাংলাদেশ ও মিয়ানমার উপকূলের দিকে এগিয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় মোখা। রোববার বাংলাদেশের কক্সবাজার এবং মিয়ানমারের রাখাইন প্রদেশের কিয়ুকফিউ শহরের উপকূলে আছড়ে পড়বে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটার ছাড়িয়ে যেতে পারে।

শক্তিশালী এই ঘূর্ণিঝড় থেকে বাঁচতে নিরাপদ আশ্রয়ের দিকে ছুটছেন মিয়ানমারের হাজার হাজার মানুষ। উপকূলীয় বিভিন্ন শহর ও গ্রাম থেকে অপেক্ষাকৃত উঁচু এলাকায় আশ্রয় নিচ্ছেন লোকজন। বিশেষ করে পশ্চিমাঞ্চলীয় প্রদেশ রাখাইন এবং তার সংলগ্ন আয়রাবতী অঞ্চলের বাসিন্দাদের আশ্রয় নেওয়ার হার সবচেয়ে বেশি। দেশটির সংবাদমাধ্যমগুলো এসব তথ্য জানিয়েছে।

মেট্রো ও হাইড্রোলজি বিভাগের পরিচালক লা তুন বলেন, মিয়ানমার কর্তৃপক্ষ উপকূলীয় অঞ্চলে সম্ভাব্য জলোচ্ছ্বাস এবং ভূমিধস ও ঝড়ের বিষয়ে সতর্ক করেছে। স্থানীয় বাসিন্দারা তাদের প্রয়োজনীয় সবকিছু নিয়ে নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছেন।

ভারতের আবহাওয়া দপ্তরের মতে, ঘূর্ণিঝড় মোখা রোববার বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কাছে স্থলভাগে প্রতি ঘণ্টায় ১৭৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে। এসব অঞ্চলে ৬ থেকে ৮ ফুট জলোচ্ছ্বাস হতে পারে।

রাষ্ট্র পরিচালিত একটি সংবাদপত্র জানিয়েছে, বিভিন্ন অঞ্চলে জরুরি পরিস্থিতির মহড়া চালানো হয়েছে। রাখাইন রাজ্যের পশ্চিম উপকূলে অর্থাৎ যেখানে ঝড়টি আঘাত হানবে, সেখানে বসবাসকারী হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়বে রাখাইন ও আয়রাবতীর বিভিন্ন গ্রাম ও শহর। শুক্রবার পর্যন্ত কেবল আয়রাবতী অঞ্চলের লাবুত্তা ও মায়াউংমায়া শহর থেকেই বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে আসা লোকজনের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে।

এদিকে জাতিসংঘের মানবিক সহায়তা সংস্থা ইউএনওসিএইচএ ঘূর্ণিঝড় মোখায় মিয়ানমারের সম্ভাব্য পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের রাখাইন (আরাকান) প্রদেশে ২ লাখ ৩২ হাজারের বেশি মানুষের বসবাস এবং জনসংখ্যার অনুপাতে প্রদেশটির উপকূলীয় এলাকায় আশ্রয়কেন্দ্রের সংখ্যা কম। যেসব আশ্রয়কেন্দ্র আছে, সেগুলোর অবস্থাও ভালো নয়। আমরা বিশেষভাবে রাখাইনের লোকজন নিয়ে চিন্তিত।

২০০৮ সালে মে ঘূর্ণিঝড় নার্গিস রাখাইন উপকূলে আছড়ে পড়েছিল। এতে প্রাণ হারিয়েছিলেন ১ লাখ ৩৮ হাজার মানুষ এবং কয়েক হাজার বাড়িঘর ধ্বংস হয়ে গিয়েছিল। মিয়ানমারের ইতিহাসে এর আগে এই মাত্রার ভয়াবহ ঘূর্ণিঝড়ের রেকর্ড নেই।

Link copied!