• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

প্রথমবারের মতো মহাকাশে বেসামরিক নভোচারী পাঠাচ্ছে চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৯, ২০২৩, ০৫:২০ পিএম
প্রথমবারের মতো মহাকাশে বেসামরিক নভোচারী পাঠাচ্ছে চীন

‘ক্রুয়েড মিশনের’ অংশ হিসেবে চীন তার প্রথম বেসামরিক নভোচারীকে মহাকাশে পাঠাতে যাচ্ছে।  উত্তর-পশ্চিম দেশটির জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে তিয়ানগং মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে মঙ্গলবার (৩০ মে) ছুটবেন বেসামরিক নভোচারীরা। চীনের মহাকাশ সংস্থা সোমবার জানায়, গুই হাইচাও নামে এক পেলোড বিশেষজ্ঞ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৩১ মিনিটে যাত্রা করবেন।

সোমবার (২৯ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ খবর জানিয়েছে। সোমবার দেশটির মহাকাশ সংস্থা জানিয়েছে, মঙ্গলবার উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে পেলোড বিশেষজ্ঞ গুই হাইচাও যাত্রা করবেন। এখন পর্যন্ত চীন যাদের মহাকাশ স্টেশনটিতে পাঠিয়েছে তারা সবাই পিপলস লিভারেশ আর্মির সদস্য।

মহাকাশ সংস্থাটির একজন মুখপাত্র জানিয়েছেন, গুই বেইজিং ইউনিভার্সিটি অব অ্যারোনটিকস ও অ্যাস্ট্রোনটিকসের অধ্যাপক। মূলত মহাকাশ বিজ্ঞান পরীক্ষামূলক পেলোডগুলোর অন-অরবিট অপারেশনের কাজে নিয়োজিত থাকবেন তিনি।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মঙ্গলবারের মিশনের কমান্ডার হলেন জিং হাইপেং। মহাকাশে এটি তার চতুর্থ যাত্রা। তৃতীয় ক্রু সদস্য হলেন প্রকৌশলী ঝু ইয়াংঝু। গত বছর স্থায়ী মহাকাশ স্টেশন তিয়ানগং এর নির্মাণ কাজ সম্পন্ন করেছে তারা। টি-আকৃতির তিয়ানগং-এর চূড়ান্ত মডিউল গত নভেম্বর মাসে মূল কাঠামোর সঙ্গে সফলভাবে যুক্ত করে।

দেশটি ২০৩০ সালের মধ্যে চাঁদে মহাকাশচারীদের অবতরণ করার পরিকল্পনা করেছে। এ জন্য মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন ডলার বিনিয়োগ করছে তারা। মহাকাশ জয়ের দৌড়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকে পেছনে ফেলতে চাইছে চীন।

Link copied!