• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৫ শা’বান ১৪৪৫

ভারতে মেন্যু থেকে টমোটো বাদ দিলো বার্গার কিং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৩, ০৪:০৬ পিএম
ভারতে মেন্যু থেকে টমোটো বাদ দিলো বার্গার কিং
ছবি: সংগৃহীত

টমেটোর দাম বৃদ্ধি পাওয়ার ফলে এবার বার্গার কিং ইন্ডিয়া তাদের মেন্যু থেকে টমেটো বাদ দিয়েছে। এর আগে গত মাসে ম্যাকডোনাল্ডস ঘোষণা দেয় ভারতের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের আউটলেটে তারা বার্গারে সাময়িকভাবে টমেটো দেওয়া বন্ধ রাখবে। তারা জানিয়েছিলো টমেটোর গুণগত মান এবং সরবরাহে ঘাটতির জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার একই পথে হাঁটলো বার্গার কিং।

চলতি মৌসুমে ভারতে টমেটোর দাম অত্যধিক মাত্রায় বেড়েছে। ফলে বার্গার কিং তাদের ভারতীয় আউটলেটগুলোর মেন্যু থেকে টমেটো বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় বিবিসি। এর আগে ভারতের কেন্দ্রীয় ব্যাংক চলতি অর্থবছরের মুদ্রাস্ফীতির হার সংশোধন করে ৫ দশমিক ১ থেকে বৃদ্ধি করে ৫ দশমিক ৪ করে।

বার্গার কিংয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, বর্তমানে টমেটোর মান এবং সরবরাহে অনিশ্চয়তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই মেন্যুতে টমেটো ফিরে আসবে। যদিও সিদ্ধান্তটি সব বার্গার কিং আউটলেটে কার্যকর হবে, না নির্দিষ্ট কিছু আউটলেটে কার্যকর হবে তা স্পষ্ট নয়।  

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের স্যান্ডউইচ চেইন সাবওয়ে তাদের স্যান্ডউইচ থেকে টমেটো সরিয়ে নেয়। একই সঙ্গে তারা স্যান্ডউইচে অতিরিক্ত চিজের জন্য ৩০ রুপি দাম নেবে বলেও জানায়।

ভারতে দাবদাহ ও অতিবৃষ্টির ফলে ফসলের ক্ষতি হওয়ায় দেশটির বাজারে টমেটোর ঘাটতি দেখা দিয়েছে। যার ফলে সাম্প্রতিক সময়ে দেশটিতে টমেটোর দাম প্রায় ৪০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশটির খাদ্যপণ্যে মূল্যস্ফীতির হার ২০২০ সালের জানুয়ারির পর সর্বোচ্চ।

Link copied!