• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

লিবিয়ায় উপকূলে ভেসে আসছে লাশ, স্বাস্থ্য ঝুঁকির শঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ০৭:১৬ পিএম
লিবিয়ায় উপকূলে ভেসে আসছে লাশ, স্বাস্থ্য ঝুঁকির শঙ্কা
ছবি : সংগৃহীত

ভয়াবহ ঘূর্ণিঝড়ের এক সপ্তাহ পরেও লিবিয়ার ডেরনা উপকূলে ভেসে আসছে লাশ। উপকূলীয় অংশে মৃতদেহ এবং বর্জ্যের দুর্গন্ধে পরিবেশ দূষিত হচ্ছে। এই অবস্থায় নিহতদের গণকবর দেওয়া বন্ধ করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিওএইচও) বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। তারা বলছে, এটা নিহতদের পরিবারগুলোকে দীর্ঘমেয়াদি মানসিক যন্ত্রণার পাশাপাশি বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিবিসি ও টিআরটি ওয়ার্ল্ড এ তথ্য জানিয়েছে।

বিবিসির স্থানীয় সংবাদদাতা জানিয়েছেন, তিনি উপকূলে তুর্কি উদ্ধারকারী দলকে দেখেছেন। তারা গত পাঁচ দিন ধরে সেখানে কাজ করছে। স্রোতের টানে যেসব মৃতদেহ তীরে এসে ধ্বংসাবশেষে আটকে থাকছে সেগুলো তারা জড়ো করছেন।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, তারা শনিবার সকালে এই এলাকা থেকে তিনটি মৃতদেহ উদ্ধার করেছেন।

জাতিসংঘ বলছে, এক দশকের সংঘাত এবং রাজনৈতিক বিশৃঙ্খলায় বিভক্ত এক জাতির দেশ লিবিয়া। গত রোববার তীব্র বৃষ্টির ফলে দুটি বাঁধ ফেটে যাওয়ার পর থেকে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষকে গণকবরে সমাহিত করা হয়েছে। গত ৭ দিনে উদ্ধার হয়েছে ১১ হাজার ৩০০টি মরদেহ। এখনো নিখোঁজ আছেন কয়েক হাজার মানুষ।    

লিবিয়ার ত্রিপোলিভিত্তিক সরকারের স্বাস্থ্যমন্ত্রী ইব্রাহিম আল আরাবি বলেন, “মরদেহ, মৃত প্রাণী, আবর্জনা এবং রাসায়নিক পদার্থের কারণে ভূগর্ভস্থ পানি দূষিত হচ্ছে। আমরা জনগণকে ডেরনার কূপের কাছে না যাওয়ার জন্য অনুরোধ করছি।”

Link copied!