• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

বার্ড ফ্লুতে দেড় কোটি মুরগির মৃত্যু, পুঁতে ফেলার স্থান নেই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ১১:০১ এএম
বার্ড ফ্লুতে দেড় কোটি মুরগির মৃত্যু, পুঁতে ফেলার স্থান নেই

জাপানে ভয়াবহ আকারে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। অবস্থা এমন এক পর্যায়ে চলে গিয়েছে যে মুরগি পুঁতে ফেলার জায়গারও সংকট দেখা দিয়েছে। চলতি মৌসুমে দেশটিতে রেকর্ড ১ কোটি ৭০ লাখ মুরগির মৃত্যু হয়েছে।

দেশটির রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকের বরাত দিয়ে সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, দেশটির ২৬টি প্রদেশের সবগুলোতেই গত কয়েক মাসে ভয়াবহ আকারে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। এর মধ্যে ১৬টিতেই বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মারা যাওয়া মুরগি পুঁতে ফেলার জন্য এখন আর পর্যাপ্ত জায়গা নেই।

বার্ড ফ্লুর ছড়িয়ে পড়া ঠেকাতে আক্রান্ত স্থানীয় কর্তৃপক্ষ খামারগুলোকে আক্রান্ত মুরগি মেরে ফেলার নির্দেশ দিয়েছে। কিন্তু সমস্যা দেখা দিয়েছে এর পরবর্তী পদক্ষেপ নিয়ে। মৃত মুরগি পুঁতে ফেলার জন্য খামারিরা জায়গা পাচ্ছেন না। এবারের মৌসুমে জাপানের খামারগুলোয় বার্ড ফ্লুতে ১ কোটি ৭০ লাখের বেশি মুরগির প্রাণ গেছে। দেশটির ইতিহাসে আগে কখনোই একসঙ্গে এত মুরগি বার্ড ফ্লুতে আক্রান্ত হয়নি।

ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে জাপানে মুরগির খাবারের দাম আগের তুলনায় অনেক বেড়ে গেছে। এর সঙ্গে যুক্ত হয়েছে বার্ড ফ্লুর সংক্রমণ। এর প্রভাব পড়েছে বাজারে। দেশটিতে মুরগি ও ডিম দুটোরই দাম এখন বাড়তির দিকে। এই পরিস্থিতিতে চ্যালেঞ্জের মুখে পড়েছেন জাপানের পোল্ট্রি খাতের খামারিরা।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তথ্যমতে, বন্য জলজ পাখিদের মধ্যে প্রাকৃতিকভাবে সংক্রমিত সংক্রমণের কারণে বার্ড ফ্লু হয়। সংক্রামিত পাখি তাদের লালা এবং অন্যান্য শারীরিক স্রাবের মাধ্যমে অন্যান্য প্রাণীদের মধ্যে ভাইরাস প্রেরণ করতে পারে।

এর আগে ২০২০ সালে জাপানে ব্যাপকহারে বার্ড ফ্লুর সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। ওই সময় দেশটিতে ৯৯ লাখের বেশি মুরগি এতে আক্রান্ত হয়ে মারা গিয়েছিল।

Link copied!