• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

স্বর্ণের খনি ধসে ১৪ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৩, ১১:০২ এএম
স্বর্ণের খনি ধসে ১৪ জন নিহত

সুদানের একটি স্বর্ণখনি ধসে অন্তত ১৪ জন শ্রমিক নিহত হয়েছেন। খনি কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার (৩১ মার্চ) দেশটির উত্তরাঞ্চলের ওয়াদি হাফা শহরের নিকটবর্তী একটি খনিতে হতাহতের এ ঘটনা ঘটে।

ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এ ঘটনায় আরও ২০ শিশুশ্রমিক আহত হয়েছে। তাদের নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সুদানি মিনারেল রিসোর্স কোম্পানি এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার বিকেলে মিসরের সীমান্তের কাছে অবস্থিত জেবল আল-আহমার সোনার খনিকে ঘিরে থাকা একটি পাহাড়ি ঢাল ধসে পড়লে খনিতে এই মারাত্মক ধসের ঘটনা ঘটে।

সুদানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা এসইউএনএর বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের খুঁজে বের করতে অনুসন্ধান অভিযান শুরু হয়েছে। শ্রমিকরা ভারী যন্ত্রপাতি ব্যবহার করে খনির কূপের ভেতর সোনার সন্ধান করছিলেন। ওই ভারী যন্ত্রপাতিই ধসের কারণ। মৃতদের নিকটবর্তী শহর ওয়াদি হালফায় নিয়ে কবর দেওয়া হয়।

একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, শ্রমিকরা খনির ভেতরের পানির নিচে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারকারী দল এখনো জীবিতদের সন্ধান করছে কি না, তা স্পষ্ট নয়।

তবে সুদানের খনিজ সম্পদ কোম্পানির এই স্থানীয় মুখপাত্র এ বিষয়ে বিস্তারিত জানাতে পারেননি। এর আগে, ২০২১ সালে পশ্চিম কর্ডোফান প্রদেশে একটি পরিত্যক্ত সোনার খনি ধসে ৩১ জন নিহত হয়েছিল।

Link copied!