• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

করোনার অর্থনৈতিক ক্ষতি কাটাতে মোদির ‘ই-রুপি’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ০৬:২০ পিএম
করোনার অর্থনৈতিক ক্ষতি কাটাতে মোদির ‘ই-রুপি’

করোনায় ক্ষতিগ্রস্ত ভারতের অর্থনীতিতে গতি আনার লক্ষ্যে নতুন উদ্যোগ নিয়েছে মোদী সরকার। ডিজিটাল লেনদেন জোরদার করতে এবার ই–রুপি চালু করছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনবহুল অর্থনীতির দেশ ভারত। 

সোমবার (২ আগস্ট) ই–রুপি পেমেন্ট সিস্টেমের উদ্বোধন করবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, ই–রুপি নামে এই ডিজিটাল মুদ্রা ব্যবস্থা তৈরি করেছে ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন। এই প্রকল্পে অর্থ মন্ত্রণালয় ছাড়াও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ও যুক্ত রয়েছে।

আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়, ই-রুপি হচ্ছে সরাসরি মোবাইলে ব্যবহারযোগ্য এক ধরনের ই-ভাউচার। ডেবিট কার্ড, ডিজিটাল পেমেন্ট অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিং ছাড়াই এই এর মাধ্যমে অর্থ লেনদেন করা যাবে।

প্রধানমন্ত্রী দপ্তর এক বিজ্ঞপ্তিতে জানায়, ই-রুপির পরিষেবা অর্থ দাতা ও গ্রহীতার মধ্যে সরাসরি সম্পর্ক স্থাপন করে। কোনরকম মধ্যস্থতাকারী ছাড়াই নির্দিষ্ট সময়ের মধ্যে এতে পেমেন্ট করা সম্ভব। 

একে জনকল্যাণমূলক পরিষেবা খাতে যুগান্তকারী পদক্ষেপ বলে মনে করছে ভারত সরকার। সরকারি-বেসরকারি সংস্থাগুলোকেও ই-রুপিকে ব্যবহার করে পরিষেবা দানে উৎসাহিত করছে ভারত। 

তবে করোনার অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে নরেন্দ্র মোদির এই উদ্যোগ কতটা সফল হবে সেটিই দেখার বিষয়।

Link copied!