• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

আলোচিত ফিলিস্তিনি উচ্ছেদ মামলার রায় সোমবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ০৩:০৩ পিএম
আলোচিত ফিলিস্তিনি উচ্ছেদ মামলার রায় সোমবার

পূর্ব জেরুজালেমে উচ্ছেদের মুখোমুখি ফিলিস্তিনিদের ভাগ্য নির্ধারণ হবে সোমবার (০২ সোমবার। ফিলিস্তিনিদের উৎখাত আর ইহুদী বসতি স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত জানাবে ইসরায়েলের আদালত।

বিবিসি জানায়, এর আগে ইসরায়েলের নিম্ন আদালত ৭০টির বেশি ফিলিস্তিনি পরিবারকে শেখ জাররাহ এলাকা ত্যাগের নির্দেশ দেওয়া হয়। বিশ্বব্যাপী সমালোচিত সেই রায়ের বিরুদ্ধে আপিল করেন তারা। সোমবার আপিলের শুনানি করবে আদালত।

কয়েক দশক ধরে এ এলাকায় বসবাস করছে ফিলিস্তিনি মুসলিমরা। যদিও নিম্ন আদালতের রায়ে বলা হত ঐতিহাসিকভাবে এই এলাকার দাবিদার ইহুদিরা।

এই ইস্যুতে মে মাসে উত্তেজনা ও সহিংসতা ছড়িয়ে পড়ে জেরুজালেমসহ গোটা ফিলিস্তিনে। আল-আকসা মসজিদ প্রাঙ্গনে ফিলিস্তিনি আন্দোলনকারীদের আক্রমণ করে ইসরায়লি নিরাপত্তা বাহিনী।

এ ঘটনার জেরে ইসরাইলে রকেট হামলা হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র বাহিনী হামাস। এরপর গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। ১১ দিনের ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে ২৫৬ ফিলিস্তিনি ও ১৩ ইসরায়েলি নাগরিক নিহত হয়। বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়ে ইসরায়েল সরকার।

শেখ জাররাহ’য় কোনো ধরনের উচ্ছেদ না চালানোর আহ্বান জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক আইন অনুসারে এ ধরনের উচ্ছেদ যুদ্ধাপরাধের শামিল
বলে সতর্ক করেছে সংস্থাটির মানবাধিকার বিষয়ক প্রধান।

যদিও ইসরায়েল দাবি করছে, শেখ জাররাহর বিরোধ রাষ্ট্রীয় নয় বরং ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি নিয়ে। তাই আদালত এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার রাখে।

Link copied!