• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

আটক প্রধানমন্ত্রীকেই ক্ষমতা ফিরিয়ে দিল সুদানের সেনাবাহিনী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১, ০৪:৩৭ পিএম
আটক প্রধানমন্ত্রীকেই ক্ষমতা ফিরিয়ে দিল সুদানের সেনাবাহিনী

সুদানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামডোককে পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছে দেশটির সেনাবাহিনী। স্থানীয় সময় রোববার মধ্যস্থতাকারীরা জানান, সামরিক, বেসামরিক নেতা ও প্রাক্তন বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে নতুন চুক্তির অংশ হিসেবে সমস্ত রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়া হবে।

বিবিসি জানায়, শনিবার গভীর রাতে সুদানের উম্মা পার্টির প্রধান ফাদলাল্লাহ বার্মা নাসির নতুন চুক্তির কথা নিশ্চিত করেছেন। এই সিদ্ধান্তের ফলে সামরিক অভ্যুত্থানে গৃহবন্দী হওয়া প্রায় এক মাস পর ক্ষমতা ফিরে পেতে যাচ্ছেন আবদাল্লা।

মধ্যস্থতাকারীদের মধ্যে স্থানীয় রাজনীতিবিদদের সঙ্গে শিক্ষাবিদ ও সাংবাদিকরাও ছিলেন। চুক্তির শর্তগুলোত বর্ণনা করে একটি বিবৃতিও প্রকাশ করা হয়েছে।

এতে উল্লেখ করা হয়, হামডোকসহ অভ্যুত্থানের সময় আটক মন্ত্রীসভার সদস্যদের মুক্তি দেওয়া হবে এবং প্রধানমন্ত্রী হিসাবে তিনি তার পদে ফিরে পাবেন। এছাড়াও সুদানের গণতন্ত্র পুনরুদ্ধার করা হবে বলেও এতে আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

২৫ অক্টোবর, সুদানের সেনাবাহিনীর জেনারেল হঠাৎ করে জরুরি অবস্থা ঘোষণা করে ক্ষমতা দখলে নেয়। এরপর কয়েক সপ্তাহের গণ-বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বহু বেসামরিক নিহত যায়।

Link copied!