• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

দুধ ও মধু একসঙ্গে খেলে কী হয়?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০২:০০ পিএম
দুধ ও মধু একসঙ্গে খেলে কী হয়?

দুধ ও মধু দুটিই আলাদা আলাদাভাবেই পুষ্টিগুণে সমৃদ্ধ খাবার। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, গরম দুধের সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধু মিশিয়ে খেলে অনেক বেশি স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। ক্যালসিয়ামের সবচেয়ে ভালো উৎস হলো দুধ। চলুন জেনে নেওয়া যাক দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে কী হয়-

চোখ ভালো রাখে
মধুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিফাংগাল যেকোনো ধরনের সংক্রমণ সারাতে কাজ করে। এছাড়াও দুধে ভিটামিন ডি, এ, ল্যাকটিক অ্যাসিড, ক্যালসিয়াম থাকায় দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে খেলে একদিকে যেমন দৃষ্টিশক্তি ভালো থাকে তেমনই চোখের পেশির কার্যক্ষমতা বাড়ে। চোখের জন্য বেশ কিছু ওষুধেও ব্যবহার করা হয় মধু।

মানসিক চাপ কমায়
গরম দুধ আর মধু একসঙ্গে খেলে তা স্নায়ুর ওপর প্রভাব ফেলে। ফলে পেশির ক্লান্তি দূর হওয়াসহ মানসিক চাপ কমে, হজম ভালো হয়। আর এসব ঠিক থাকার কারণে ঘুমও ভালো হয়।

কোষ্ঠকাঠিন্য কমায়
রাতে ঘুমাতে যাওয়ার আগে যদি এক কাপ গরম দুধে মধু মিশিয়ে খান তাহলে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। যারা গ্যাসের সমস্যায় ভুগছেন তারা যদি প্রতিদিন এইভাবে গরম দুধ খান তাহলে উপকার পাবেন। তবে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

শক্তি বাড়িয়ে তোলে
মধু আর দুধ এমনিই প্রচুর শক্তি বাড়ায়। কাজেই যখন দুটি উপাদান একসঙ্গে মেশানো হয় তখন এর শক্তি দ্বিগুণ বেড়ে যায়। সকালে নাস্তার পর এক গ্লাস দুধ- মধু খেলে সারাদিনের শক্তি জোগাবে।

পেটের সংক্রমণ
অনেকেই নানা ধরনের পেটের সমস্যায় ভোগেন। এছাড়াও হজমের সমস্যা তো থাকেই। আর মধুর মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান পাকস্থলীর সংক্রমণের সঙ্গে লড়াই করে।

মনোযোগ বাড়ায়
মধু মস্তিষ্কে ভালো প্রভাব ফেলে আর দুধ মস্তিষ্কের কর্মক্ষমতা ঠিক রাখে। ফলে এই খাবারটি মস্তিষ্কের প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয়। যার ফলে যেকোনো কাজে মনোযোগ বাড়িয়ে তুলতে সাহায্য করে।

যাদের দুধে সমস্যা রয়েছে তারা এই পদ্ধতিগুলো গ্রহণ করার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Link copied!