• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ভিন্ন ব্লাড গ্রুপের রক্ত দিলে কী হয় শরীরে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ০৪:০৬ পিএম
ভিন্ন ব্লাড গ্রুপের রক্ত দিলে কী হয় শরীরে

যখন কোনো মানুষের রক্তের প্রয়োজন হয়, তখন তাদের সব সময় নিজের গ্রুপের রক্তই ​​দেওয়া হয়। কেন অন্য গ্রুপের রক্ত ​​তাদের শরীরে দেওয়া হয় না, এর কারণ খুবই আশ্চর্যজনক, চলুন জেনে নেওয়া যাক—


শরীরে রক্তের অভাব হয় বা কোনো কারণে শরীর থেকে প্রচুর রক্ত ​​​​বেরিয়ে যায়, তখন ডাক্তাররা রক্ত ​​​​সঞ্চালনের পরামর্শ দেন।
কখনো কখনো অন্যান্য শারীরিক কারণেও রক্তের প্রয়োজন হয়। নিজের ব্লাডগ্রুপের রক্ত ​​একজনের শরীরে পরিসঞ্চালন করা যায় কিন্তু কখনোই অন্যের ব্লাড গ্রুপের রক্ত ​​পরিসঞ্চালন করা যায় না। এর জন্য অনেক কারণ দেখানো হয়। মেডিক্যাল তথ্য অনুযায়ী, অন্য ব্লাড গ্রুপের ব্লাড পরিসঞ্চালন করলে তা মারাত্মক হতে পারে। ফলে শরীরে প্রতিক্রিয়া শুরু হয়। বিভিন্ন ধরনের অ্যান্টিজেন রক্তে আসার ফলে সেগুলো একত্রিত হয়ে রক্তনালিগুলোকে ব্লক করে দেয়।

অর্থাৎ যখন এটি ঘটে তখন রক্ত ​​জমাট বাঁধতে শুরু করে। এতে রক্ত ​​চলাচল বন্ধ হয়ে যায় এবং অ্যাটাক আসতে শুরু করে। এর ফলে ব্যক্তির মৃত্যু পর্যন্ত হতে পারে।

বিভিন্ন ধরনের অ্যান্টিজেন গ্রুপ বসানোর ফলে শরীরে আরও অনেক পরিবর্তন আসতে থাকে। সঠিক রক্ত ​​​​সঞ্চালনের পরেও অনেক সময় অ্যালার্জি দেখা দেয়, তবে এটি অ্যান্টিবায়োটিক দিয়ে ঠিক করা যায়। পাশাপাশি রক্তরসে হিমোগ্লোবিন কমতে শুরু করে। প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে গাঢ় বাদামি রঙের তরল নির্গত হতে শুরু করে। হিমোগ্লোবিন বিলুরুবিন নামক পদার্থে পরিণত হয়ে এর ফলে জন্ডিস হওয়ার আশঙ্কা দেখা দেয়। রক্ত জমাট বেঁধে মৃত্যু হাওয়ার আশঙ্কাও থাকে।

 

Link copied!