• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

আদা শরীরের জন্য কী কাজ করে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০২:১৩ পিএম
আদা শরীরের জন্য কী কাজ করে?

আদা সাধারণত বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য প্রতিকার হিসাবে ব্যবহৃত হয়। বর্ষা যেহেতু পুরোদমে চলছে, তাই অনেক ক্ষতিকারক সংক্রমণ এবং ভাইরাসের সময় এটি। যে কারণে এসময় আদা খাওয়া আরও বেশি জরুরি। আদা দিয়ে তৈরি পানীয় পান করলে অনেকগুলো সুবিধা পেতে পারেন। এটি কেবল রোগ প্রতিরোধ ক্ষমতাকেই শক্তিশালী করে না, সেইসঙ্গে ওজন এবং রক্তচাপ কমাতেও সাহায্য করে। আদার পানীয়তে চিনি না মিশিয়ে মধু যোগ করতে পারেন। জেনে নিন আদা দিয়ে তৈরি পানীয় পানের উপকারিতাগুলো-

রোগ প্রতিরোধ ক্ষমতা
আদার তৈরি পানীয় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুর্দান্ত, কারণ এতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এ ধরনের পানীয় নিয়মিত পান করলে তা ক্ষতিকারক সংক্রমণকে দূরে রাখে। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সব খাবারের সঙ্গে আদা রাখার চেষ্টা করুন।

শ্বাসযন্ত্রের স্বাস্থ্য ভালো করে
কাশি বা সর্দি যথেষ্ট অস্বস্তিকর একটি রোগ। এই সমস্যা দূর করতে আদার তৈরি পানীয়ের মতো প্রাকৃতিক প্রতিকারের ওপর নির্ভর করুন। এটি শ্বাসতন্ত্রকে শিথিল করতে এবং ফুসফুসের অতিরিক্ত শ্লেষ্মা অপসারণ করতে সাহায্য করে। শ্বাসকষ্টের সমস্যা দূর করতে নিয়মিত আদা খাওয়ার অভ্যাস করুন।

ওজন কমায়
আদার পানীয় পেটের চর্বি কমায়। যেহেতু আদা হজমে সাহায্য করে, তাই এটি হজমকারী এনজাইমের উৎপাদনকে উদ্দীপিত করতে সাহায্য করে, ফলে এটি পেটের মেদ কমিয়ে দেয়। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে এটি বিপাক বৃদ্ধিতেও সাহায্য করে, যার ফলে ক্যালোরি বার্ন হয়।

বমিভাব দূর করে
বমিভাব কমাতে আদা বেশ কার্যকরি ভূমিকা রাখে। এটি পরিপাকতন্ত্রের প্রদাহ কমায়। আদা চাও হতে পারে বমিভাব এবং বমির মতো উপসর্গ থেকে মুক্তি পাওয়ার নিখুঁত উপায়।

হজম শক্তি উন্নতি করে
বদহজম, পেট ফাঁপা এবং কোষ্ঠকাঠিন্যে ভোগেন তাদের জন্য একটি দুর্দান্ত উপাদান হলো আদা। জিঞ্জেরল নামক একটি উপাদান থাকাতে আদা  অস্বাস্থ্যকর পাচনতন্ত্র, পেটের সমস্যা দূর করতে সাহায্য করে।

Link copied!