• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

মস্তিষ্কের বিকাশে যেসব খাবার খেতে বলেন পুষ্টিবিদরা


কর্ডেলিয়া বিশ্বাস
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৩, ০৯:২৬ পিএম
মস্তিষ্কের বিকাশে যেসব খাবার খেতে বলেন পুষ্টিবিদরা

ডার্ক চকোলেট

ডার্ক চকলেট আমাদের মেজাজ এবং আমাদের মুড নিয়ন্ত্রণের রাসায়নিক থাকে। এটি আমাদের নিউরনের আবরণ গঠনে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। পুষ্টিবিদরা আরও জানিয়েছেন, ডার্ক চকলেট নিয়মিত খেলে হতাশার সম্ভাবনা ৭০ ভাগ কমে যায়।

সবুজ শাক

সবুজ শাক ডিমেনশিয়া এবং স্মৃতি হ্রাস থেকে রক্ষা করে। এতে থাকা ভিটামিন ই, ক্যারোটিনয়েড এবং ফ্ল্যাভোনয়েড মস্তিষ্ক বিকাশে সহায়তা করে।

মশলা

মশলায় উপস্থিত অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করতে সহায়তা করে। অক্সিডেটিভ স্ট্রেসের ফলে ব্রেনের টিস্যুর ক্ষতি হয়। মশলায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্ককে ফ্রি র‌্যাডিকেলের সঙ্গে লড়াই করতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, হলুদে থাকা কারকিউমিন উদ্বেগ কমাতে সহায়তা করে। এ ছাড়া জাফরান বিষণ্নতার কমাতে সাহায্য করে।

অ্যাভোকাডো

শরীরে ম্যাগনেসিয়ামের অভাবে হতাশাজনিত সমস্যা দেখা দেয়। অ্যাভোকাডোয় থাকা ম্যাগনেসিয়াম হতাশা থেকে বের হতে সাহায্য করে। অ্যাভোকাডোয় থাকা উচ্চ মাত্রার ম্যাগনেসিয়াম মস্তিষ্কের ভারসাম্য ও কার্যকারিতা বাড়ায়।

বাদাম


বাদামে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এর অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট চিন্তা ও স্মৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাদামে আরও থাকে ফ্যাট, তেল, ভিটামিন ও খনিজ। যা মস্তিষ্কের কার্যকারিতার জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান।

প্রক্রিয়াজাত খাবার

যেসব খাবার দুধ, সবজি বা ইস্টের মতো উপাদানের সমন্বয়ে তৈরি হয়, সেগুলোকে প্রক্রিয়াজাত খাবার বলে। এ ধরনের খাবার মস্তিষ্কের বিকাশ ও দুর্বল স্মৃতি রোধে কাজ করে।

সূত্র : হারভার্ড হেলথ ব্লগ

Link copied!