• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

জেনে নিন মুলার পুষ্টিগুণ ও উপকারিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০২:৪০ পিএম
জেনে নিন মুলার পুষ্টিগুণ ও উপকারিতা
প্রতীকী ছবি

শীতকালীন সবজি মুলা। মুলা সাধারণত দুই রঙের হয় সাদা ও লাল। যদিও স্বাদ ও গন্ধে দুটোরই তেমন কোনো পার্থক্য নেই। মুলা সবজি হিসেবে এবং এর পাতা শাক হিসেবে খাওয়া হয়। মুলা পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। 

এই সবজিতে ভিটামিন ই, এ, সি, বি৬, ফাইবার, জিংক, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, কপার, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাংগানিজ রয়েছে। এসব উপাদান আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। মুলা শুধুমাত্র নানা রোগের চিকিৎসায় নয়, বরং রোগ প্রতিরোধেও ভূমিকা রাখে। আজ জানিয়ে দেব মুলার উপকারিতা সম্পর্কে-

হজম শক্তি বাড়ায়
মুলায় থাকা আঁশ বা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে। এটি পিত্তরস বাড়ায়, হজমশক্তি বৃদ্ধি করে যা লিভার এবং পিত্তথলিকে সুস্থ রাখে। এছাড়া মুলা খেলে পেটের নানারকম সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

ওজন কমাতে সাহায্য করে
এটি এমন একটি খাবার, যা প্রায় ক্যালরি ছাড়াই পেট ভরাতে সাহায্য করে। এতে অতিরিক্ত ক্যালরিও শরীরে প্রবেশ করতে পারে না। মুলায় জলীয় উপাদান এবং ফাইবার এর পরিমাণ খুবই বেশি থাকে, যা শরীর থেকে বর্জ্য বের করে দিতে সাহায্য করে। ফলে, যারা ওজন কমাতে চান, তাদের জন্য এই সবজিটি খুবই কার্যকরী।

প্রস্রাবের সমস্যা দূর করে
মুলা প্রস্রাবের মাধ্যমে শরীরের বিষাক্ত উপাদান বর্জ্য হিসাবে বের করে দিতে পারে। এর ফলে কিডনি সুস্থ থাকে এবং মুত্রথলির যেকোনো সমস্যা দূর করতে পারে। এর রস  প্রস্রাবের সময় জ্বালা-পোড়া ও মূত্রতন্ত্রের প্রদাহ দূর করে।

হার্ট ভালো রাখে
প্রচুর পরিমাণে অ্যান্থোসায়ানিন ফ্লাভোনয়েড থাকায় এটি হৃদরোগের ঝুঁকি কমায়। এছাড়াও, এই সবজি ক্যান্সার এবং প্রদাহজনিত সমস্যা দূর করতে পারে।

ডায়াবেটিস রোধ করে
মুলা খেলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায় না, কারণ মুলার গ্লাইসেমিক ইনডেক্স খুবই কম। তাই রক্তে শর্করার মাত্রা বজায় রেখে শরীরকে সুস্থ রাখতে পারে এটি।

রোগ প্রতিরোধ করে
এতে প্রচুর ভিটামিন সি থাকায় সাধারণ সর্দি কাশি থেকে সুরক্ষা দেয় এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া প্রদাহ ও অকালবার্ধক্য করতে সাহায্য করে।

পুরো শীতজুড়ে মুলা পাওয়া যায়। চাইলে প্রতিদিনই পাতে রাখতে পারেন এই সবজি।

Link copied!