• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

শিশুর চোখ ভালো রাখবে যেসব খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৫:৩৮ পিএম
শিশুর চোখ ভালো রাখবে যেসব খাবার

বড়দের চোখের সমস্যা তো আছেই। কিন্তু এখন ছোটদেরও চোখের সমস্যা হতে দেখা যায়। কারো কারো কোলের শিশুটির চোখেও থাকে ভারী গ্লাসের চশমা। এটি কোনোভাবেই ভালো কথা নয়। চোখের সমস্যা থেকে রক্ষা পেতে হলে শুরু থেকেই যত্ন নিতে হয়। তাই শিশুর চোখ ভালো রাখতে সচেতন হতে হবে মা-বাবাকে। সেজন্য তার চোখের জন্য উপকারী যেসব খাবার রয়েছে সেগুলোতেই জোর দিতে হবে। চলুন জেনে নেওয়া যাক শিশুর চোখ ভালো রাখতে কোন খাবারগুলো নিয়মিত খাওয়াবেন-

দুধ ও দুগ্ধজাত খাবার
প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিনে ভরপুর ​দুধ চোখের সুরক্ষার জন্য বেশ কার্যকরি একটি উপাদান। তাই সন্তানের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য প্রতিদিন এক গ্লাস দুধ খেতে দেবেন। অনেক শিশুরা দুধ খেতে চায় না। তাদের ক্ষেত্রে সরাসরি দুধ না দিয়ে দুধের তৈরি নানান খাবার দিতে পারেন।
যেমন, দই, পনির, ছানা, পায়েস ইত্যাদি।  এতে পর্যাপ্ত পরিমাণে পুষ্টিও পাওয়া পাবে ।

ফল ও শাক-সবজি
শিশুকে নিয়মিত ফল ও শাক-সবজি খাওয়ানোর কথা বলে থাকেন পুষ্টিবিদরা। এ ধরনের খাবারে থাকা ভিটামিন ও উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। শিশু যদি ফল কিংবা শাক-সবজিতে অনীহা প্রকাশ করে তাহলে এসব খাবারও ঘুরিয়ে ফিরিয়ে দিতে হবে। কারণ অনেক সময় একই খাবার প্রতিদিন খেতে চায় না শিশুরা। রেসিপিতে ভিন্নতা আনলে পছন্দ করবে খেতে।

আমন্ড​
অ্যান্টি-অক্সিডেন্টে ভরা আমন্ড হলো অন্যতম উপকারী একটি বাদাম। আমন্ডে থাকা ওমেগা থ্রি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। সেইসঙ্গে এই বাদামে থাকে প্রচুর ভিটামিন ই। আর ভিটামিন ই চোখের জন্য উপকারী। চোখের নানা ধরনের সমস্যা দূর করতে নিয়মিত শিশুকে অন্তত ৪-৫টি আমন্ড খেতে দিন।

মাছ
নিয়মিত মাছ খেলে শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ হয়। তাই শিশুর খাবারের তালিকায় প্রতিদিন মাছ রাখা জরুরি। কারণ মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড চোখ ভালো রাখতে দারুণ কার্যকরী। বিভিন্ন ধরনের ছোট মাছ, সামুদ্রিক মাছ এক্ষেত্রে বিশেষ উপকারী।

ডিম​
শিশুর চোখ ভালো রাখার জন্য তাকে নিয়মিত একটি করে ডিম খাওয়ান। ডিমের কুসুমে থাকে প্রচুর লিউটিন। এটি চোখ ভালো রাখার জন্য অত্যন্ত কার্যকরী। ডিমের পাশাপাশি ডিম দিয়ে তৈরি বিভিন্ন খাবারও খেতে দিন। এতে চোখ তো ভালো থাকবেই, সেইসঙ্গে শিশুর শরীরেও পর্যাপ্ত পুষ্টি যোগাবে।

Link copied!