• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

রাতে সুনিদ্রা চাইলে ...


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২৩, ০৪:০০ পিএম
রাতে সুনিদ্রা চাইলে ...
সন্ধ্যার পর থেকেই ফোন, ল্যাপটপ, ট্যাবলেটের ব্যবহার কমাতে শুরু করুন। ছবি প্রতীকী

নাগরিক জীবনে নানা টানপোড়েনে অনেকের রাতের ঘুমটা ঠিকঠাক হয় না। এ ছাড়া অসুস্থতা কিংবা প্রযুক্তি টানা ব্যবহারও মানুষের চোখ ঘুম কেড়ে নিয়েছে। তাই অনেকই একটু সুনিদ্রার জন্য খোঁজেন নানা উপায়, দ্বারস্থ হন চিকিৎসকেরও।

চিকিৎসকরা বলেন, প্রতিদিন অন্তত পক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুম না হলে দেখা দিতে পারে একাধিক শারীরিক ও মানসিক রোগ। কাজেই অনিদ্রার সমস্যা থাকলে তা অবহেলা করা উচিত নয়। অনিদ্রার সমস্যা দীর্ঘ দিন ধরে থেকে গেলে তা একটি স্থায়ী রোগে পরিণত হতে পারে। ভাষায় যাকে বলে ‘ইনসমনিয়া’। তাই এমন কিছু কৌশল এখানে দেওয়া হলো, যা মেনে চললে ঘুম আসবে সহজেই।

ঘুমের নির্দিষ্ট সময় মেনে চলুন

ছোট বাচ্চাদের অভ্যাস করানোর জন্য অনেক অভিভাবকই মাথার পাশে অ্যালার্ম সেট করে রাখেন। ঘুমের স্বাভাবিক চক্র ঠিক রাখতে, সেই পুরনো অভ্যাসই আবার ফিরিয়ে আনতে পারেন। ঘুম থেকে ওঠা এবং ঘুমোতে যাওয়ার নির্দিষ্ট সময় মেনে চলার চেষ্টা করুন।

মনকে শান্ত রাখার চেষ্টা করুন

রাতে ঘুমাতে যাওয়ার আগে এমন কোনো কাজ করুন, যাতে মন শান্ত থাকে। হালকা গরম পানিতে গোসল করতে পারেন। বই পড়তে পারেন। ঘর অন্ধকার করে ঢিমে লয়ের গান শুনতে পারেন।

ডিজিটাল যন্ত্র থেকে দূরে থাকুন

সন্ধ্যার পর থেকেই ফোন, ল্যাপটপ, ট্যাবলেটের ব্যবহার কমাতে শুরু করুন। এই ধরনের ডিজিটাল ডিভাইস থেকে বিচ্ছুরিত নীল আলো ঘুমের বারোটা বাজিয়ে দিতে পারে।

ক্যাফিন এবং নিকোটিন থেকে দূরে থাকুন

সন্ধ্যার পর থেকে বার বার ক্যাফিনজাতীয় পানীয় খেলে বা ধূমপান করলে মস্তিষ্কের স্নায়ুগুলি উত্তেজিত হয়ে পড়ে। ফলে ঘুম আসতে সমস্যা হয়। তাই এই অভ্যাসগুলি ত্যাগ করতে করতে হবে।

দুপুরে ঘুমাবেন না

কাজের মাঝে ১৫ থেকে ২০ মিনিটের ‘পাওয়ার ন্যাপ’ নেওয়া ভাল। কিন্তু দুপুর বেলা মাছ-ভাত খেয়ে ঘুমানোর অভ্যাস থাকলে তা এখনই ত্যাগ করুন।

Link copied!