• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

কীভাবে পানি পান করা উচিত, বসে না দাঁড়িয়ে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০৬:৫৪ পিএম
কীভাবে পানি পান করা উচিত, বসে না দাঁড়িয়ে?
ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখতে পানির বিকল্প নেই। তাইতো বলা হয় পানির অপর নাম জীবন। পর্যাপ্ত পানি পানে শরীরের অনেক রোগ থেকেই মুক্তি পাওয়া যায়। তবে পানি পান করার সঠিক নিয়মও রয়েছে। কখন কতটুকু পানি পান করতে হবে তা যেমন জানা জরুরি। আবার পানির পান করার সময় বসতে হবে না দাড়িয়েও পান করা যাবে তা নিয়েও বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন। সঠিক নিয়মে পানি পান না করলে এর সুফল পাওয়া যাবে না। বরং এতে শরীরের আরও কিছু অসুবিধা বেড়ে যাবে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

কীভাবে পানি পান করা উচিত? বসে না দাড়িয়ে? ব্যস্ততার কারণে কিংবা অভ্যাসবশত অনেক সময় দাঁড়িয়ে পানি পান করা হয়। যা স্বাস্থ্যের জন্য কতটুকু ভালো বা ক্ষতিকর তা নিয়ে বেশকিছু পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, দাঁড়িয়ে পানি পান করার চেয়ে বসে পানি পান করা স্বাস্থ্যকর। কারণ দাড়িয়ে পানি পানে পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে। পানি প্রচণ্ড শক্তি ও গতিতে শরীরে প্রবেশ করে। যা  শরীরে তরলের ভারসাম্য নষ্ট করে। যার ফলে বদহজম হতে পারে। এটি স্নায়ুতন্ত্রকে নষ্ট করে।  কিন্তু বসে পানি পান করলে তেমন কোনো প্রতিক্রিয়া হয় না।

বিশেষজ্ঞরা আরও জানান, দাঁড়িয়ে পানি পান করলে শরীরের জয়েন্টগুলোতে পানি জমতে থাকে। পরবর্তী সময়ে আর্থ্রাইটিসের সমস্যা বাড়ে।

আবার দাঁড়িয়ে পানি পানে শরীরে তরলের ভারসাম্য নষ্ট হয় এবং টক্সিন বেড়ে যায়। এতে বাতের ব্যথা বাড়ে। এমনকি এতে ফুসফুসেরও ক্ষতি হতে পারে। আবার এতে ইসোফেগাসের মারাত্মক ক্ষতি হয়। যা গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজের কারণ হয়ে দাঁড়ায়।

পানি পানের সঠিক পদ্ধতি কী. এই বিষয়ে বিশেষজ্ঞরা জানান, বসে পানি পান করাই সঠিক উপায়। তবে অবশ্যই পিঠ সোজা করে বসতে হবে। এতে পানি মস্তিষ্কে পৌঁছায়। মস্তিষ্কের কার্যকলাপ ঠিক থাকে। পানি পান করার সময় এক চুমুকে পুরো পানি পান করা যাবে না। কয়েকবার চুমুক দিয়ে ধীরে ধীরে পানি পান করতে হবে। এটি হজমপ্রক্রিয়া ঠিক রাখে।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Link copied!