• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

মুখের আলসার দূর করার ঘরোয়া উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৪, ০৩:৪৫ পিএম
মুখের আলসার দূর করার ঘরোয়া উপায়
মুখে আলসারের ঘা। ছবি-সংগৃহীত

শীত মৌসুমে অতিপরিচিত একটি সমস্যা হলো মুখের আলসার। বেশিরভাগ মানুষদের এই সমস্যায় ভুগতে হয়। মুখের আলসার দেখা দিলে ঠোঁট জিব বা মুখের ভিতরে ঘা হওয়াটা একবারে স্বাভাবিক বিষয়। এতে খাওয়া-দাওয়া কথা বলাসহ নানা রকমের ঝামেলা তৈরি হয়। বিশেষ করে ঝাল বা মসলার কোনো তরকারি খেতে গিয়ে বিপাকে পড়তে হয়। মুখের এই আলসার ঘরোয়া উপায়ে সারানো সম্ভব। তবে আমাদের অনেকেই এ বিষয়টি হয়তো জানেন না। চলুন আমরা আজ জেনে নিব ঘরোয়া উপায়ে মুখের আলসার দূর করার উপায়-

এক. মধু ব্যব্যবহার
আমরা অনেকেই জানি মধু একটি উপকারী উপাদান। এই মধু নানা রোগের চিকিৎসায় কাজে লাগে। আপনার যদি মুখে আলসারের সমস্যা দেখা দেয়, তাহলে কাজে লাগাতে পারেন মধু। এটি মুখের জ্বালা কমাতেও দারুণ সাহায্য করে। তাই মধু ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন সহজেই।

দুই. বেকিং সোডা
মুখের আলসার নিরাময়ে কার্যকরি একটি উপাদান হতে পারে বেকিং সোডা। প্রথমে একটি কাপে সমপরিমাণ বেকিং সোডা আর পানি নিন। এবার এই দুই উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখের আলসারের স্থানে লাগিয়ে দিন। শুকিয়ে গেলে ভালো করে মুখ ধুয়ে নিন। ভালোভাবে গার্গল করে নিন। এভাবে বেকিং সোডা ব্যবহার করলে উপকার পাবেন।

তিন. নারিকেল তেল ব্যবহার
আমরা অনেকেই জানি যে, নারিকেল তেল সাধারণত চুলে ব্যবহার করা হয়ে থাকে। অনেকে ত্বকের যত্নেও নারিকেল তেল ব্যবহার করে থাকে। তবে এই তেল আপনার মুখের আলসারের ক্ষেত্রেও আরাম দিতে পারে। এতে মুখের যন্ত্রণা বা কষ্ট অনেকটাই কমে আসবে।

চার. টুথপেস্ট ব্যবহার
আমরা জানি টুথপেস্ট কেবল দাঁত পরিষ্কারের কাজেই ব্যবহার করা হয়ে থাকে। আসলে শুধু তা নয়। এটি মুখের আলসার দূর করার ক্ষেত্রেও ব্যবহার করতে পারেন। টুথপেস্টের ঝাঁঝালো স্বাদ আপনার মুখে কিছুটা জ্বালা করতে পারে। এই জ্বালা সহ্য করতে হবে। মুখের ক্ষতস্থানে কিছুক্ষণ টুথপেস্ট রেখে দিলে আপনার মুখের আলসার নিরাময়ে তা কাজ করবে। মুখের আলসার নিরাময়ে আমরা টুথপেস্টকে এভাবেই ব্যবহার করতে পারি।

 

Link copied!