• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

টিপ পরলেই কপাল চুলকায়? জেনে নিন এর সমাধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২৩, ০৩:৩৯ পিএম
টিপ পরলেই কপাল চুলকায়? জেনে নিন এর সমাধান
ত্বকের অ্যালার্জি দূর করবে নারকেল তেল। ছবি: সংগৃহীত

নারীর সাজে টিপ থাকবে না তা তো হতে পারে না। আজকাল কেউ কেউ টিপ ছাড়া সাজ সম্পন্ন করেন বটে, তবে টিপ থাকলেই পরিপূর্ণ দেখায় সাজ। জাঁকজমকপূর্ণ কোনো অনুষ্ঠানে শাড়ি পরা হবে, সেই সাজে টিপ তো থাকবেই। 

মোটকথা নারীর সাজে টিপ হলো অন্যতম একটি অনুষজ্ঞ। তাই বেশিরভাগ নারীই টিপ পছন্দ করেন। কিন্তু বিপত্তি হলো অন্য জায়গায়, প্রিয় এই জিনিসটি পরলে কারও কারও ত্বকে সমস্যা সৃষ্টি হয়।

যে জায়গায় টিপ পরা হয় সেখানে চুলকানি, র‍্যাশ, লালচেভাব দেখা দেয়। অনেক সময় আবার সেই জায়গার ত্বক সাদা হতে শুরু করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চলুন জেনে নিই উপায়-

  • রাতে ঘুমানোর আগে পুরো কপালে অ্যালোভেরা জেল লাগিয়ে নিন। এতে জ্বালা, চুলকানি থেকে স্বস্তি পাবেন।
  • নারকেল তেল ত্বককে ময়েশ্চারাইজ করে। আপনি চাইলে পুরো মুখেও তেল ম্যাসাজ করতে পারেন। তবে টিপ লাগানোর জায়গায় প্রতিদিন দুই মিনিট এই তেল ম্যাসাজ করতে হবে। এতে স্কিন অ্যালার্জি থেকে অনেকটাই মুক্তি মিলবে।
  • অ্যালার্জির কারণে ত্বকে অনেক সময় র‍্যাশ, ফুসকুড়ি হতে শুরু করে। ফলে ত্বকের ওই অংশটা লালচে দেখায়। শুষ্ক ত্বকের কারণেও এমনটা হতে পারে। তাই ত্বকে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন।
  • দুই মগ পানিতে এক চামচ নিম পাতার গুঁড়া ও হলুদের গুঁড়া মিশিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে অর্ধেক হয়ে এলে সেটি ছেঁকে পরিষ্কার বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। দিনে দুই থেকে তিন বার পানি দিয়ে মুখ ধুতে পারেন। এতে অ্যালার্জি দূর হবে।
Link copied!