• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

ত্বকের যত্ন নেবে লাউয়ের রস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪, ০৪:৫৭ পিএম
ত্বকের যত্ন নেবে লাউয়ের রস
চোখের তলার ফোলা ভাব থাকলে লাউয়ের রস খেতে পারেন। ছবি: সংগৃহীত।

শীতকালীন জনপ্রিয় সবজি হচ্ছে লাউ। এর রয়েছে অনেক পুষ্টিগুণ। পুষ্টিবিদেরা বলছেন শুধু শরীর নয়, ত্বকের যাবতীয় সমস্যা দূর করতেও সাহায্য করে লাউ। রক্ত পরিস্রুত করা থেকে ত্বকের ‘ইলাস্টিসিটি’ বাড়িয়ে তুলতেত লাউয়ের জুড়ি নেই। নিয়মিত লাউয়ের রস খেলে ত্বকের কী কী উপকার হতে পারে?

বলিরেখা পড়তে দেয় না

ভিটামিন সি এবং জিংকের গুণে ভরপুর লাউ। ত্বকের তারুণ্য বজায় রাখতে এই দুটি উপাদান যথেষ্ট গুরুত্বপূর্ণ। অল্প বয়সে ত্বকে বলিরেখা দেখতে না চাইলে নিয়মিত লাউয়ের রস খেতে হবে।

ত্বকের জেল্লা ফেরায়

ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং প্রয়োজনীয় নানা রকম খনিজ রয়েছে লাউয়ে। ফলে, পরিপাকতন্ত্রের কার্যকারিতা উন্নত করে এই সবজি। রক্ত পরিস্রুত করতেও সাহায্য করে লাউ। শারীরবৃত্তীয় সমস্ত কাজ সঠিক হলে, শরীর ভিতর থেকে ভাল থাকলে ত্বকের স্বাভাবিক জেল্লাও ফিরে আসে।

র‌্যাশ, ব্রণ দূর করে

রক্ত পরিষ্কার থাকলে মুখে র‌্যাশ, ব্রণের সমস্যা হয় না। ত্বকে সেবাম গ্রন্থির কার্যকারিতা নিয়ন্ত্রণে থাকে। যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তাঁদের জন্য লাউয়ের রস ভীষণ উপকারী।

চোখের ফোলা ভাব কমায়

চোখের তলার ফোলা ভাব বা ‘পাফি আইজ’-এর সমস্যা থাকলে লাউয়ের রস খেতে পারেন। চোখের তলার কালি দূর করতেও সাহায্য করে এটি।

ত্বক টান টান রাখে

সূর্যের অতিবেগনি রশ্মির প্রভাবে ত্বকের টান টান ভাব নষ্ট হয়। অল্প বয়সে ত্বকের ‘ইলাস্টিসিটি’ নষ্ট হলে মুখে বয়সের ছাপ পড়ে। এই ধরনের সমস্যা দূর করতে পারে লাউ।

 

Link copied!