• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

যে ব্যায়াম কমাবে পিরিয়ডের ব্যাথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ০২:৪২ পিএম
যে ব্যায়াম কমাবে পিরিয়ডের ব্যাথা

ঋতুস্রাবের সময়  তলপেটে ব্যথা ভোগায় অনেককেই। এই সময় হাঁটাচলা করলে, বেশি ধকল কাজের ধকল নিলেই বাড়ে যন্ত্রণা। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, পিরিয়ডের আগে নিয়মিত ব্যায়াম এই ব্যাথা কমাতে সাহায্য করে। নিয়মিত যারা ব্যায়াম করেন পিরিয়ডের ওই কয়টা দিন সেটি বন্ধ করে দেন তাঁরা। কিন্তু চিকিৎসকদের মতে, পিরিয়ডের সময় মেয়েরা তাদের ওয়ার্কআউট রুটিন বাকি পাঁচটা দিনের মতোই করতে পারেন। ফিজিকালি অ্যাকটিভ থাকলে পিরিয়ডের কিছু সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।

 

কী কী ব্যায়াম করা যাবে

 

যোগব্যায়াম
যোগার মাধ্যমে স্ট্রেচিং এবং ব্রিথিং এক্সারসাইজ হয়ে যায়। যোগা করলে শরীরের ব্লাড সার্কুলেশন ঠিক থাকে। পিরিয়ডের সময় শরীরে ব্লাড সার্কুলেশন ঠিক থাকা খুব দরকার।

 

অল্প হাঁটা বা সাইকেলিং করা যেতে পারে
পিরিয়ডের সময় অল্প হাঁটাহাঁটি ও সাইকেলিং করা যেতে পারে। তবে দৌড়ানো উচিত নয়।

 

পাইলেটস
পেশির এক্সারসাইজের মধ্যে উল্লেখযোগ্য পাইলেটস। এটা পিরিয়ডের সময় করা যায়। ঋতুস্রাবের সময় ব্যাক পেইন হলে পাইলেটস আপনাকে আরাম দেবে। তবে শরীরের অবস্থা বুঝে এক্সারসাইজ করা উচিত।

 

অল্প ওজন তুলতে পারেন
অল্প ওজনের ডাম্বল দিয়ে ব্যায়াম করতে পারেন, যা এক হাতের সাহায্যে সহজেই তোলা সম্ভব। যে কোনো স্থানে দাঁড়িয়ে একটি ডাম্বলের সাহায্যে ধীরে ধীরে হাত, কোমর ও পিঠের ব্যায়াম করতে পারেন।

 

সাঁতার কাটতে পারেন
পিরিয়ডের সময়েও খুব স্বাভাবিক নিয়মে সাঁতার কাটা সম্ভব। এ সময় সাঁতার কাটা সবচেয়ে বেশি উপকারী শরীরচর্চা। এতে শরীর ভাল থাকবে ও পিরিয়ডকালীন সমস্যা কমবে।

 

ব্রিস্ক ওয়াক
হাঁটার পাশাপাশি ব্রিস্ক ওয়াক দারুণ এক্সারসাইজ। পেশির মুভমেন্ট এবং হার্ট রেট ঠিক রাখতে সাহায্য করে এটি। পিরিয়ডের সময় অন্তত ৩০ মিনিট করুন ব্রিস্ক ওয়াক।
 

তলপেটের ব্যায়াম

অনেকের মনে হতে পারে তলপেটের ব্যায়াম করলে সমস্যা হবে। সেটা কিন্তু একেবারেই নয়। বরং তলপেটের ব্যায়াম পিরিয়ডের যন্ত্রণা কমাবে। পেটের পেশিগুলিকে আলগা করবে।

ব্যাথা ছাড়াও পিরিয়ডের সময় হরমোনজনিত কারণে, অকারণে মন খারাপ থাকে বা অবসাদ তৈরি হয়। সেইসব সমস্য়ারও সমাধান হতে পারে নিয়মিত শরীরচর্চা করলে।

Link copied!