• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

বাদাম খান, ইয়ং থাকুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ০১:২৮ পিএম
বাদাম খান, ইয়ং থাকুন

আমাদের অনেকের ধারণা, নামিদামি প্রসাধনী ব্যবহার করলেই বুঝি বয়স কমিয়ে আনা সম্ভব। আসলে প্রসাধনী হলো বয়সের ছাপ ঢেকে রাখার অন্যতম মাধ্যম। রূপচর্চার পাশাপাশি ডায়েটেও যে নজর রাখতে হবে, সে বিষয়টি ভুলে গেলে চলবে না। আমাদের শরীরের যত্নে বাদাম হলো এমন একটি খাবার যেটি শরীরের শক্তি জোগান থেকে শুরু করে রূপচর্চার ক্ষেত্রেও কম ভূমিকা রাখে না। চলুন জেনে নিই কোন কোন বাদাম ডায়েটে রাখলেই যৌবন ধরে রাখা সম্ভব।

পেস্তা
এই বাদামে ভরপুর মাত্রায় পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড থাকে। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে এই দুই উপাদান বেশ জরুরি। এরমধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ত্বকের জেল্লা বাড়ায়। ত্বকের কোষের ক্ষয় রোধ করে। ব্রণ কমাতেও সাহায্য করে এই বাদাম।

কা‌ঠবাদাম
কা‌ঠবাদাম ভিটামিন-ই’র একটি দারুণ উৎস। ভিটামিন-ই আপনার ত্বককে অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করতে, আর্দ্রতা ধরে রাখতে এবং ত্বকের টিস্যু মেরামত করতে সাহায্য করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত কাঠবাদাম খেলে ঋতুবন্ধের পর ত্বকের বলিরেখার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আখরোট
এতে আছে প্রদাহরোধী ওমেগা-৩ ফ্যাটি-অ্যাসিড, যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। আখরোট পলিফেনলের ভালো উৎস। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। যেকোনো প্রদাহ দূর করতে সাহায্য করে। ত্বক টান টান রাখতেও সাহায্য করে।

Link copied!