• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

পায়ের গোড়ালিতে তীব্র ব্যথার সমাধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২১, ০৫:৪৪ পিএম
পায়ের গোড়ালিতে তীব্র ব্যথার সমাধান

অনেকেরই পায়ের গোড়ালিতে তীব্র ব্যথা অনুভব হয়। প্ল্যান্টার ফ্যাসাইটিসের কারণে সাধারণত এই ধরনের ব্যথা হতে পারে। ব্যথার তীব্রতা এতোটাই থাকে যে সোজা হয়ে দাড়ানো কষ্ট হয়ে যায়। সহ্য করতে না পেরে অবশেষে ডাক্তারের শরণাপন্ন হতে হয়।

চিকিতসকদের মতে, প্ল্যান্টার ফ্যাসাইটিস হলো পায়ের ফ্যাসিয়া টিস্যুর প্রদাহ। যা পায়ের গোড়ালি থেকে পায়ের পাতা এমনকি পাতার উপরের অংশে অনুভূত হয়। এই প্রদাহের কারণে পায়ের বিভিন্ন অংশসহ গোড়ালিতে তীব্র যন্ত্রণা হতে পারে।

যাদের বয়স ৪০ পেরিয়েছে তারা এই সমস্যায় বেশি ভোগেন। সকালবেলা ঘুম থেকে ওঠার পর পায়ের গোড়ালিতে তীব্র ব্যথা হয়। আবার দীর্ঘসময় একই ভঙ্গিতে বসে থাকলেও এই ব্যথা বেড়ে যায়।

বিশেষজ্ঞদের পরামর্শ হলো, প্ল্যান্টার ফ্যাসাইটিস রোধে পায়ের উপযুক্ত জুতো বা স্যান্ডেল ব্যবহার করা। এতেও না কমলে ফিজিওথেরাপি নিতে হবে।

প্ল্যান্টার ফ্যাসাইটিস-এর ব্যথা থেকে আরাম পেতে কিছু সহজ ব্যায়াম রয়েছে। ব্যয়ামগুলোর মধ্যে রয়েছে-

  • একটি টেনিস বল নিয়ে পায়ের তলায় রেখে তার উপর পায়ের সামনের অংশ থেকে পিছনের অংশ পর্যন্ত  বলটি গুড়িয়ে নাড়াচাড়া করতে হবে। বেশ কয়েকবার এমনটা করুন।
  • সিঁড়ির একেবারে কাছে দাঁড়িয়ে পায়ের আঙুল দিয়ে মেঝেতে চাপ দিন। গোড়ালি তুলুন আবার উল্টোভাবে গোড়ালিতে চাপ দিয়ে পায়ের সামনের অংশ তুলুন। এই ভাবে ১০ বার ব্যায়ামটি করুন।
  • পায়ের নিচে একটি তোয়ালে বিছিয়ে দিন। এরপর পায়ের সামনের অংশ অর্থাৎ আঙুলগুলো দিয়ে তোয়ালেটি নিজের দিকে ভাঁজ করতে থাকুন। আবার একইভাবে পায়ের আঙুল দিয়ে গুটিয়ে থেকে তোয়ালে সোজা করতে থাকুন। এই পদ্ধতিতে ব্যায়ামটি ৩ বার করুন।
  • মেঝেতে বসে পা সোজা করে মেলে দিন। এরপর একটা ব্যান্ড বা ওড়না নিয়ে তার ভেতরে পায়ের পাতা ঢুকিয়ে নিন। এমনভাবে রাখুন যেন পায়ের খিলান সেই জিনিসটির ভেতর আটকে থাকে। এরপর সেই ব্যান্ড বা ওড়নার শেষ দিকটা শক্ত করে ধরে পায়ের পাতাটি নিজের দিকে টানুন আর ছেড়ে দিন। এইভাবে কয়েকবার করুন। একইভাবে ব্যান্ড বা ওড়নায় পায়ের বুড়ো আঙুল আটকে একই পদ্ধতিতে ব্যায়ামটি করুন।

 

সূত্র: ওয়েবএমডি

Link copied!