• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ওটিটিতে বছরের সেরা ৫ ওয়েব সিরিজ


তাহনিয়া ইয়াসমিন
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২২, ০৬:০৩ পিএম
ওটিটিতে বছরের সেরা ৫ ওয়েব সিরিজ

করোনাকালে দর্শকদের কাছে প্রেক্ষাগৃহের বিকল্প হিসেবে বেশ জনপ্রিয় হয়ে উঠে ওটিটি প্লাটফর্ম। শুধু কি তাই! বরং সুস্থ বিনোদনের ভরসার নামও হয়ে উঠেছে এটি। সেই ঢেউ বাংলাতেও এসে পড়েছে। দেশীয় প্লাটফর্ম ‘চরকি’সহ বেশকিছু প্লাটফর্ম ইতোমধ্যে বেশ আশা জাগানিয়া অবস্থান তৈরি করেছে। ভারতীয় প্লাটফর্ম হইচইতেও নিয়মিত বিরতিতে বাংলাদেশের শিল্পী, নির্মাতা ও কলাকুশলীদের নিয়ে কন্টেন্ট নির্মাণ হচ্ছে। রীতিমতো শক্তিশালী বাংলা কন্টেন্ট উপহার দেওয়ার প্রতিযোগিতা চোখে পড়েছে ২০২২ সালেও। চলুন জেনে নেওয়া যাক, চলতি বছরে দর্শকপ্রিয় তেমনি ৫ বাংলা ওয়েব কন্টেন্ট সম্পর্কে—

শাটিকাপ, চরকি (ওয়েব সিরিজ)
২০২২ সাল শুরু হয় অন্যরকম একটি ওয়েব সিরিজ দিয়ে। কারণ এটিই দেশীয় প্লাটফর্ম চরকির প্রথম লোকাল কন্টেন্ট। ৮ পর্বের লোকাল সিরিজ ‘শাটিকাপ’-এর নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলী সবাই রাজশাহীর স্থানীয়। সেই সঙ্গে গল্পের প্রেক্ষাপট, ভাষা, দৃশ্যধারণ সবই হয়েছে রাজশাহীতেই। তাই শাটিকাপ-কে শতভাগ লোকাল সিরিজ বলছে চরকি। তবে স্ট্রিমিংয়ের পর পরই বাংলা ভাষাভাষী মানুষের কাছে দারুণ প্রশংসা পায় সিরিজটি। এটি নির্মাণ করেছেন মোহাম্মদ তাওকীর ইসলাম।

পেট কাটা ‘ষ’, চরকি (ওয়েব সিরিজ)
ভৌতিক ঘরানার ৪টি ভিন্ন গল্প নিয়ে তৈরি হয়েছে চরকি অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ পেট কাটা ‘ষ’। মুখে মুখে প্রচলিত বিভিন্ন কুসংস্কার, লোককথার প্রেক্ষাপটে বর্তমান আবহে তৈরি এ সিরিজটি নির্মাণ করেন নুহাশ হুমায়ূন। এটি তার তৈরি প্রথম ওয়েব সিরিজ। চলতি বছরের এপ্রিলে এটি স্ট্রিমিং হয়। দারুণ প্রশংসা পায় সিরিজটি। বছর শেষে স্ট্রিমিং হওয়া সিরিজটি আরও একটি সুসংবাদ নিয়ে আসে। আসছে ২৫ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ‘আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব রটারডাম’-এর ৫২তম আসরে বাংলাদেশ থেকে  নির্বাচিত হয়েছে নুহাশের ‘পেট কাটা ষ’।

কারাগার, হইচই (ওয়েব সিরিজ)
শুধু ঢাকা কলকাতা নয়, বাংলাভাষী মানুষের কাছে চলতি বছরে যে ওয়েব সিরিজটি দারুণ সাড়া ফেলেছে সেটি হলো ‘তাকদীর’ খ্যাত সৈয়দ শাওকী পরিচালিত ‘কারাগার’। চলতি বছরের আগস্টে ভারতীয় প্লাটফর্ম হইচই-এ ওয়েব সিরিজ ‘কারাগার’-এর ‘পার্ট ১’ প্রকাশের পর রীতিমতো হইচই পড়ে যায়। এর ‘পার্ট ২’ দেখতেও খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি দর্শকদের! ২২ ডিসেম্বর থেকে স্ট্রিমিং হচ্ছে সেটি। আলোচিত ওয়েব সিরিজ কারাগার-এ মূল চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এছাড়াও ‘কারাগার’-এ অভিনয় করেছেন আফজাল হোসেন, তাসনিয়া ফারিণ, ইন্তেখাব দিনার, বিজরী বরকতউল্লাহ, এফএস নাঈম, একে আজাদ সেতু প্রমুখ।

সিন্ডিকেট, চরকি (ওয়েব সিরিজ)
দিনে দুপুরে স্বনামধন্য এক ব্যাংকের ছাদ থেকে পড়ে গিয়ে নিহত হয় ব্যাংক কর্মকর্তা জিশা। সবাই ধারণা করছে, এটা আত্মহত্যা। কিন্তু জিশার প্রেমিক ও সহকর্মী আদনানের ধারণা ঠান্ডা মাথায় খুন করা হয়েছে জিশাকে। তাই আরেক সহকর্মী স্বর্ণাকে সঙ্গে নিয়ে সত্য উদ্ঘাটনে নেমে পড়ে আদনান। চলতি বছর কোরবানি ঈদে দেশীয় ওটিটি প্লাটফর্ম চরকিতে স্ট্রিমিং হয় শিহাব শাহীন পরিচালিত ওয়েব সিরিজ ‘সিন্ডিকেট’। এটি চরকির জন্য এই নির্মাতার দ্বিতীয় ওয়েব সিরিজ। এই সিরিজের মাধ্যমে প্রথমবার একসঙ্গে দেখা যায় আফরান নিশো, তুষি ও ফারিণকে। এই সিরিজে একদম ভিন্নভাবে নিজেকে উপস্থাপন করেন অভিনেতা নিশো। চরকি সেসময় জানিয়েছিল, আগের সব রকম স্ট্রিমিং রেকর্ড ভেঙে দিয়ে চরকি স্ট্রিমিং হয়েছে প্রায় ২ কোটি মিনিট। এটি চরকির জন্য এক নতুন মাইলফলক। সিন্ডিকেট-এ অন্যান্য চরিত্রে দেখা যায় শতাব্দী ওয়াদুদ, রাশেদ মামুন অপু, নাসির উদ্দিন খান। সাত পর্বের এ সিরিজে রয়েছে দুটি গান।

কাইজার, হইচই (ওয়েব সিরিজ)
জোড়া খুনের তদন্ত করতে নেমেছে রক্তে ভয় পাওয়া গোয়েন্দা কাইজার চৌধুরী! নানা ব্যক্তিগত ও পেশাদারি সমস্যায় জর্জরিত কাইজার কী পারবে এই রহস্যের জট ছাড়াতে? একেবারে ঢাকার প্রেক্ষাপটে নতুন গোয়েন্দা হাজির করেছেন নির্মাতা তানিম নূর। চলতি বছরের ৮ জুলাই ভারতীয় প্লাটফর্ম হইচইতে মুক্তি পাওয়া এই ওয়েব সিরিজটি দর্শকের পছন্দের তালিকায় সর্বাগ্রে। গোয়েন্দা সিরিজে অভিনয় করেছেন আফরান নিশো, মোস্তাফিজুর নূর ইমরান, রিকিতা নন্দিনী শিমু, ইমতিয়াজ বর্ষণ, শতাব্দী ওয়াদুদ, সুমন আনোয়ার প্রমুখ।

 

Link copied!