• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

সংস্কৃতি অঙ্গনে যাঁদের হারিয়েছি


তাহনিয়া ইয়াসমিন
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০২:১৫ পিএম
সংস্কৃতি অঙ্গনে যাঁদের হারিয়েছি

দেখতে দেখতে ক্যালেন্ডারের পাতা থেকে আরও একটি বছর চলে যাচ্ছে। নতুন বছর কড়া নাড়ছে দরজায়। অনেক প্রাপ্তি ও সফলতার পাশাপাশি ২০২২-এ রয়েছে কিছু হারানোর ক্ষতও। এ বছর আমরা হারিয়েছি কয়েকজন কীর্তিমান-আলোকিত মানুষকে, যাঁরা একসময় তাদের প্রতিভার দ্যুতি ছড়িয়ে আলোকিত করেছেন সংস্কৃতি অঙ্গনে।

লতা মঙ্গেশকর
দুই হাজার বাইশেই ৯২ বছরে শেষ হলো কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের কর্মময় পথচলা। চলতি বছরের ৬ ফেব্রুয়ারি মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। সাত দশক ধরে দর্শক ও সমালোচকের হৃদয় তৃপ্ত করে চলা ভারতীয় সংগীতের এই কিংবদন্তি ১৯২৯ সালে দেশটির ইন্দোরে জন্মেছিলেন। লতা মঙ্গেশকর গেয়েছেন প্রায় ৩০ হাজার গান। ৩৬টি ভাষায় গান করেছেন তিনি, এরমধ্যে বাংলাও আছে।

আবৃত্তিশিল্পী হাসান আরিফ
এই বাইশেই ভক্ত-অনুরাগীদের শোকে ভাসিয়ে অকালে চলে গেলেন দেশবরেণ্য আবৃত্তিশিল্পী হাসান আরিফ। করোনায় আক্রান্ত হয়ে দীর্ঘদিন হাসপাতালের আইসিইউতে ভর্তি থাকার পর চলতি বছরের ১ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হিসেবে তিনি দায়িত্ব পালনরত ছিলেন। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নেতৃত্বেও তিনি ছিলেন দীর্ঘদিন। আশির দশক থেকে নিজে আবৃত্তি করেছেন এবং আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে অসামান্য ভূমিকা রেখেছিলেন হাসান আরিফ।

শর্মিলী আহমেদ
ঢাকাই টিভি ও চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী শর্মিলী আহমেদও বাইশের ৮ জুলাই সকালে ৭৫ বছর বয়সে নিজ বাড়িতেই মারা গেছেন। ১৯৪৭ সালে মাত্র চার বছর বয়সে অভিনয় শুরু হয় তাঁর। ষাটের দশকের অন্যতম নায়িকা ছিলেন তিনি। বয়সকে তুড়ি মেরে প্রায় পাঁচ দশক ধরে বিরতিহীন অভিনয় করেছেন এই অভিনেত্রী। এ পর্যন্ত প্রায় ৪০০ নাটক ও ১৫০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন শর্মিলী আহমেদ।

গাজী মাজহারুল আনোয়ার
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার ৭৯ বছর বয়সে চলে গেছেন না ফেরার দেশে। এ বছরের ৪ সেপ্টেম্বর সকালে হাসপাতালে নেওয়ার পথে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ছয় দশক ধরে বেতার, টেলিভিশন, চলচ্চিত্রসহ বিভিন্ন মাধ্যমের জন্য ২০ হাজারের মতো গান রচনা করেছেন তিনি। গীতিকবিতায় অবদান রাখার জন্য ২০০২ সালে একুশে পদক লাভ করেন এই গুণী ব্যক্তি। ২০২১ সালে পেয়েছেন স্বাধীনতা পদক। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

মাসুম আজিজ
একুশে পদকপ্রাপ্ত জনপ্রিয় নাট্যকার ও অভিনেতা মাসুম আজিজ মারা গেছেন এ বছরের ১৭ অক্টোবর। তিনি দীর্ঘদিন ধরে ক্যানসার ও হৃদরোগে ভুগছিলেন। চলতি বছরের সেপ্টেম্বরের ২৪ তারিখ তিনি অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসায় কিছুটা উন্নতি হলে এই অভিনেতাকে বাসায় নিয়ে যাওয়া হয়। পরে আবারও অসুস্থ হয়ে পড়লে ৮ অক্টোবর তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়।

আকবর
যশোরের আকবর আলি গাজী। পেশায় ছিলেন একজন রিকশাচালক। হানিফ সংকেতের জনপ্রিয় টেলিভিশন অনুষ্ঠান ‘ইত্যাদি’র মঞ্চে প্রায় ১৮ বছর আগে কিশোর কুমারের গান গেয়ে তিনি পরিচিতি পান। রাতারাতি রিকশাচালক থেকে হয়ে ওঠেন জনপ্রিয় সংগীতশিল্পী। এরপর নিজের মৌলিক গান ‘তোমার হাত পাখার বাতাসে’ দিয়ে বাজিমাত করেন। কিডনির অসুখ ও ডায়াবেটিসে আক্রান্ত হয়ে ছন্দপতন ঘটে জীবনের। হাজারো ভক্তকে কাঁদিয়ে চলতি বছরের ১৩ নভেম্বর তিনি মারা যান।

ঐন্দ্রিলা শর্মা
চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে এ বছরের ২০ নভেম্বর মাত্র ২৪ বছরে বয়সে না ফেরার দেশে চলে গেলেন ভারতীয় টিভির জনপ্রিয় অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। ২০১৫ সালে টেন্টস নামক বিরল ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন ঐন্দ্রিলা। প্রায় দেড় বছরের লড়াই শেষে ক্যানসার জয় করেন তিনি। ১৬টি কেমোথেরাপি ও ৩৩টি রেডিয়েশনের পর সুস্থ হন এই অভিনেত্রী। এরপর ফের মরণব্যাধি ক্যানসার থাবা বসায় অভিনেত্রীর শরীরে।

আলী ইমাম
এ বছরের ২১ নভেম্বর শিশুসাহিত্যিক আলী ইমাম শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। শিশু মনস্তত্ত্ব, রোমাঞ্চ এবং মানবতা ধরনের বিষয় তাঁর কাহিনিতে উঠে এসেছে। ছয় শতাধিক বই লিখেছেন তিনি। তাঁর লেখায় বৈজ্ঞানিক কল্পকাহিনি, রোমাঞ্চকর উপন্যাস ও ইতিহাস সংশ্লিষ্ট রচনা দেখা যায়। আলী ইমাম বাংলাদেশ টেলিভিশনের মহাব্যবস্থাপক ছিলেন এবং ২০০৬ সালে চাকরি থেকে অবসরগ্রহণ করেন। তিনি ২০০১ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেছেন। ২০১২ সালে তিনি শিশু একাডেমি সাহিত্য পুরস্কার পান।

 

Link copied!